Connect with us

সিনেমা হল

নিঃশব্দতার সাসপেন্স নিয়ে বাংলাদেশে ‘অ্যা কোয়ায়েট প্লেস: ডে ওয়ান’

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

‘অ্যা কোয়ায়েট প্লেস: ডে ওয়ান’ সিনেমার পোস্টারে লুপিটা নিয়োঙ্গো ও জোসেফ কুইন (ছবি: প্যারামাউন্ট পিকচার্স)

বিন্দুমাত্র শব্দ না করে কীভাবে জীবনধারণ সম্ভব? বুদ্ধিদীপ্ত চিত্রনাট্যে এমন পীড়াদায়ক নিঃশব্দতার সাসপেন্স নিয়ে সাজানো ‘অ্যা কোয়ায়েট প্লেস’ মুক্তি পায় ২০১৮ সালে। এর দুই বছর পর আসে সিক্যুয়েল ‘অ্যা কোয়ায়েট প্লেস পার্ট টু’। দুটিই দর্শকদের আকৃষ্ট করেছে। এবার মুক্তি পাচ্ছে প্রথম সিনেমার স্পিন-অফ প্রিক্যুয়েল ‘অ্যা কোয়ায়েট প্লেস: ডে ওয়ান’। প্যারামাউন্ট পিকচার্সের পরিবেশনায় এটি আন্তর্জাতিকভাবে মুক্তি পাবে আগামী ২৮ জুন। একই দিন বাংলাদেশের স্টার সিনেপ্লেক্সে মুক্তি পাবে এই সিনেমা।

‘অ্যা কোয়ায়েট প্লেস’ ফ্র্যাঞ্চাইজের নতুন পর্ব পরিচালনা করেছেন মাইকেল সারনোস্কি। তিনি ও আগের দুই সিনেমার পরিচালক জন ক্রাসিনস্কি মিলে গল্প আর চিত্রনাট্য লিখেছেন। প্রযোজকদের মধ্যে আছেন জন ক্রাসিনস্কি ও ‘ট্রান্সফরমার্স’ ফ্র্যাঞ্চাইজের নির্মাতা মাইকেল বে।

প্লাটিনাম ডিউনস এবং সানডে নাইট প্রোডাকশনের যৌথ প্রযোজনায় লন্ডনে এর শুটিং হয়েছে। এতে অভিনয় করেছেন অস্কারজয়ী লুপিটা নিয়োঙ্গো, জোসেফ কুইন, অ্যালেক্স উলফ, এলিয়ান উমুহিরে। আগের পর্বে থাকা ডিমন হানসাউ আবারও ফিরছেন।

জন ক্রাসিনস্কির হাত ধরে শুরু হয় অভিনব ধাঁচের ফ্র্যাঞ্চাইজ ‘অ্যা কোয়ায়েট প্লেস’। দর্শকদের নতুন অভিজ্ঞতা দিয়েছে আগের সিনেমা দুটি। এগুলোতে ক্ষোভ, অনুশোচনা কিংবা ভালোবাসা তো বটেই; উল্লাস কিংবা কান্নায় ভেঙে পড়ার মতো দৃশ্য ফুটিয়ে তোলা হয়েছে কেবল মুখের অভিব্যক্তিতে। সংলাপের স্বল্পতা থাকায় দর্শকের একাগ্র মনোযোগ ধরে রাখে নজরকাড়া ভিজ্যুয়াল।

‘অ্যা কোয়ায়েট প্লেস’ সিরিজের প্রথম দুটি সিনেমা বক্স অফিসে সাফল্য পেয়েছে। এবারের পর্বও সেই ধারাবাহিকতা বজায় রাখবে বলে আশা করা হচ্ছে।

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ