Connect with us

ঢালিউড

সেন্সর বোর্ডের নতুন সদস্য আশফাক নিপুন, আরও যারা আছেন

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

আশফাক নিপুন (ছবি: ফেসবুক)

বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের সদস্য হলেন আলোচিত নির্মাতা আশফাক নিপুন। আজ (১৫ সেপ্টেম্বর) এ সংক্রান্ত প্রজ্ঞাপনে জারি করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে ১৫ জনকে সদস্য করা হয়েছে। তাদের মধ্যে আছেন অভিনেত্রী কাজী নওশাবা আহমেদ, নির্মাতা ড. জাকির হোসেন রাজু, খিজির হায়াত খান, তাসমিয়া আফরিন মৌ, লেখক মোহাম্মদ নাজিম উদ্দিন ও প্রযোজক-পরিচালক রফিকুল আনোয়ার রাসেল।

আশফাক নিপুন (ছবি: ফেসবুক)

এছাড়া আছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব/সচিব, অতিরিক্ত সচিব (চলচ্চিত্র), আইন ও বিচার বিভাগের সিনিয়র সচিব/সচিব, প্রধান উপদেষ্টার প্রেস সচিব, জননিরাপত্তা বিভাগের প্রতিনিধি (যুগ্মসচিব বা তদূর্ধ্ব পদমর্যাদার), বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের (বিএফডিসি) ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি কাজী হায়াৎ ও বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান।

আশফাক নিপুন (ছবি: ফেসবুক)

রাষ্ট্রপতির আদেশক্রমে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব সাইফুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, দ্য সেন্সরশিপ অব ফিল্মস অ্যাক্ট, ১৯৬৩ (২০০৬ পর্যন্ত সংশোধন)-এর ধারা ৩ এবং দ্য বাংলাদেশ সেন্সরশিপ অব ফিল্মস রুলস, ১৯৭৭-এর বিধি ৪ মোতাবেক গত ১২ মে প্রজ্ঞাপনের মাধ্যমে গঠিত বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড পুনর্গঠন করা হলো। বোর্ডের কার্যক্রম দ্য সেন্সরশিপ অব ফিল্মস অ্যাক্ট, ১৯৬৩ (২০০৬ পর্যন্ত সংশোধন)-এর ধারা ৩ এবং দ্য বাংলাদেশ সেন্সরশিপ অব ফিল্মস রুলস, ১৯৭৭ এবং দ্য কোড ফর সেন্সরশিপ অব ফিল্মস ইন বাংলাদেশ, ১৯৮৫ অনুযায়ী পরিচালিত হবে।

এদিকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন দফতর-সংস্থা বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্টের পুনর্গঠিত বোর্ডের সদস্য হয়েছেন আশফাক নিপুন। তার পাশাপাশি আছেন কণ্ঠশিল্পী কনকচাঁপা, অভিনেত্রী নওশাবা আহমেদ। শিল্পী কল্যাণ ট্রাস্ট বোর্ডের চেয়ারম্যান হিসেবে আছেন অন্তর্বর্তীকালীন সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. আসিফ নজরুল। সংস্কৃতি সচিব থাকছেন ভাইস চেয়ারম্যান।

অন্য সদস্যরা হলেন বাংলা একাডেমির মহাপরিচালক মোহাম্মদ আজম, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ড. সৈয়দ জামিল আহমেদ, নাট্যব্যক্তিত্ব ও শিক্ষক সামিনা লুৎফা, লেখক ও শিক্ষক অধ্যাপক ড. আবু ছালেহ মো. ওয়াদুদুর রহমান (তুহিন ওয়াদুদ), কবি ইমতিয়াজ মাহমুদ, কবি ও প্রাবন্ধিক নাহিদ হাসান নলেজ, কথাসাহিত্যিক সাইয়েদ জামিল, অর্থ মন্ত্রণালয়ের যুগ্মসচিব, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের যুগ্মসচিব এবং শিল্পী কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক। আজ সংস্কৃতি মন্ত্রণালয়ের উপসচিব আয়েশা সিদ্দিকা স্বাক্ষরিত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। আগামী তিন বছরের জন্য সদস্য হিসেবে আরও দায়িত্ব পালন করবেন তারা।

অসচ্ছল ও অসুস্থ শিল্পীদের পাশে দাঁড়ানোর পাশাপাশি শিল্পকর্মে বিশেষ অবদানের জন্য বৃত্তি দেওয়ার মতো কার্যক্রম পরিচালনায় ২০২২ সালের ১১ আগস্ট আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্ট। ২০০১ সালে শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন হওয়ার ১০ বছর পর ১৭ সদস্যের বোর্ড গঠন করা হয়। এরপর ২০২০ সালের ১৬ মার্চ বোর্ড পুনর্গঠন করা হয়।

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ