Connect with us

ঢালিউড

সেন্সর বোর্ড বাতিল, চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ড পুনর্গঠন

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

বাংলাদেশ চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ড পুনর্গঠনের প্রজ্ঞাপন (ছবি: তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়)

বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড বাতিল করে বাংলাদেশ চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ড গঠন হলো। আজ (২২ সেপ্টেম্বর) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

বাংলাদেশ চলচ্চিত্র সার্টিফিকেশন আইন, ২০২৩-এর ধারা ৩-এর উপ-ধারা (১)-এর প্রদত্ত ক্ষমতাবলে সরকার বাংলাদেশ চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ড গঠন করেছে। রাষ্ট্রপতির আদেশক্রমে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব সাইফুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এই তথ্য বলা হয়েছে।

কাজী নওশাবা আহমেদ (ছবি: নয়ন আহমেদ)

সার্টিফিকেশন বোর্ডে মোট ১৫ জন সদস্য রাখা হয়েছে। তাদের মধ্যে আছেন অভিনেত্রী কাজী নওশাবা আহমেদ, নির্মাতা ড. জাকির হোসেন রাজু, খিজির হায়াত খান, তাসমিয়া আফরিন মৌ, লেখক মোহাম্মদ নাজিম উদ্দিন, প্রযোজক-পরিচালক জাহিদ হোসেন ও রফিকুল আনোয়ার রাসেল, চলচ্চিত্র সম্পাদক ইকবাল এহসানুল কবির।

খিজির হায়াত খান (ছবি: ফেসবুক)

বাংলাদেশ চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ডের চেয়ারম্যান তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব/সচিব। সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (চলচ্চিত্র)।

তাসমিয়া আফরিন মৌ (ছবি: ফেসবুক)

এছাড়া সদস্য হিসেবে আছেন আইন ও বিচার বিভাগের সিনিয়র সচিব/সচিব, প্রধান উপদেষ্টার প্রেস সচিব, জননিরাপত্তা বিভাগের প্রতিনিধি (যুগ্মসচিব বা তদূর্ধ্ব পদমর্যাদার), বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের (বিএফডিসি) ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি কাজী হায়াৎ ও বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান।

গত ১৫ সেপ্টেম্বর তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বলা হয়, দ্য সেন্সরশিপ অব ফিল্মস অ্যাক্ট, ১৯৬৩ (২০০৬ পর্যন্ত সংশোধন)-এর ধারা ৩ এবং দ্য বাংলাদেশ সেন্সরশিপ অব ফিল্মস রুলস, ১৯৭৭-এর বিধি ৪ মোতাবেক গত ১২ মে প্রজ্ঞাপনের মাধ্যমে গঠিত বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড পুনর্গঠন করা হলো। বোর্ডের কার্যক্রম দ্য সেন্সরশিপ অব ফিল্মস অ্যাক্ট, ১৯৬৩ (২০০৬ পর্যন্ত সংশোধন)-এর ধারা ৩ এবং দ্য বাংলাদেশ সেন্সরশিপ অব ফিল্মস রুলস, ১৯৭৭ এবং দ্য কোড ফর সেন্সরশিপ অব ফিল্মস ইন বাংলাদেশ, ১৯৮৫ অনুযায়ী পরিচালিত হবে। সেই বোর্ড আজ বাতিল করা হলো।

পড়া চালিয়ে যান
মন্তব্য করতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সিনেমাওয়ালা প্রচ্ছদ