Connect with us

ওয়ার্ল্ড সিনেমা

অস্কারে লড়বে বাংলাদেশের ‘বলী’, কানাডার সিনেমাহলে মুক্তি

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘বলী’ সিনেমার দৃশ্যে নাসির উদ্দিন খান (ছবি: অ্যাপলবক্স ফিল্মস লিমিটেড)

ইকবাল হোসাইন চৌধুরী পরিচালিত ‘বলী’ (দ্য রেসলার) ৯৭তম অস্কারের সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্ম (বিদেশি ভাষার প্রতিযোগিতা) শাখার জন্য বাংলাদেশ থেকে মনোনীত হলো। এটাই তার প্রথম সিনেমা। অস্কারে অংশগ্রহণের নিয়ম রক্ষার লক্ষ্যে গত ২৮ সেপ্টেম্বর কানাডায় বাণিজ্যিকভাবে মুক্তি পেয়েছে ‘বলী’।

৯৭তম অস্কার বাংলাদেশ কমিটি মিডিয়া কো-অর্ডিনেটর রবিন শামস জানান, অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্ম শাখায় মনোনয়নের জন্য বাংলাদেশের সিনেমা আহ্বান করার পর কেবল ‘বলী’ই জমা পড়েছে। গতকাল (১ অক্টোবর) রাতে ‘বলী’ দেখার পর সিনেমাটি অস্কারে পাঠানোর জন্য চূড়ান্ত করেছে ৯৭তম অস্কার বাংলাদেশ কমিটি।

‘বলী’ সিনেমার দৃশ্যে নাসির উদ্দিন খান (ছবি: অ্যাপলবক্স ফিল্মস লিমিটেড)

৯৭তম অস্কারের সেরা আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য সিনেমা (বিদেশি ভাষার প্রতিযোগিতা) শাখায় মনোনয়নের জন্য বাংলা ভাষায় নির্মিত বাংলাদেশি সিনেমা বাছাইয়ের লক্ষ্যে বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজের উদ্যোগে ফিল্মমেকার ড. মতিন রহমানকে চেয়ারম্যান করে ৭ সদস্যের কমিটি গঠন করা হয়। সংগঠনটি থেকে তখন বলা হয়, ২০২৩ সালের ২ নভেম্বর থেকে আগামী ২৯ সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশের সিনেমাহলে মুক্তির পর ধারাবাহিকভাবে কমপক্ষে সাতদিন বাণিজ্যিকভাবে প্রদর্শিত ইংরেজি সাবটাইটেলসহ যেকোনো পূর্ণদৈর্ঘ্য সিনেমা জমা দেওয়া যাবে। সেগুলোর মধ্য থেকে বাছাই প্রক্রিয়া সম্পন্ন হবে।

২০২৩ সালে দক্ষিণ কোরিয়ায় ২৮তম বুসান আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের নিউ কারেন্টস শাখায় ‘বলী’ সিনেমার উদ্বোধনী প্রদর্শনী হয়। উৎসবে নিউ কারেন্টস শাখার পুরস্কার জিতেছে বাংলাদেশের সিনেমাটি।

এশিয়ার প্রতিশ্রুতিশীল ও উদীয়মান নির্মাতাদের প্রথম ও দ্বিতীয় সিনেমার প্রতিযোগিতা শাখা নিউ কারেন্টসে ‘বলী’ ছাড়াও পুরস্কার পেয়েছে জাপানের মোরি তাতসুয়া পরিচালিত ‘সেপ্টেম্বর ১৯২৩’।

‘বলী’ সিনেমার কলাকুশলীরা (ছবি: চরকি)

নিউ কারেন্টস শাখায় বিচারকদের প্রধান ছিলেন দক্ষিণ কোরিয়ান ফিল্ম ক্রিটিক ও পরিচালক জুং সাং-ইল। তার নেতৃত্বে বিচারক প্যানেলে কাজ করেছেন দক্ষিণ কোরিয়ান পরিচালক হান জুন-হি, ফরাসি সাংবাদিক ও কান ফিল্ম ফেস্টিভ্যালের সমান্তরাল বিভাগ ক্রিটিকস’ উইকের আর্টিস্টিক পরিচালক আভা কায়েন, ইন্দোনেশিয়ান পরিচালক এডউইন এবং আমেরিকান প্রযোজক ক্রিস্টিনা ও।

‘বলী’ সিনেমার দৃশ্যে প্রিয়াম আর্চি (ছবি: অ্যাপলবক্স ফিল্মস লিমিটেড)

চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলার প্রেক্ষাপটে নির্মিত ‘বলী’র গল্প মধ্যবয়সী মজুকে কেন্দ্র করে। তার চরিত্রে অভিনয় করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী অভিনেতা নাসিরউদ্দিন খান। এছাড়া আছেন প্রিয়াম অর্চি, অ্যাঞ্জেল নূর, একেএম ইতমাম, তাহাদিল আহমেদ। সিনেমাটি প্রযোজনা করেছেন নির্মাতা পিপলু আর খান। সহ-প্রযোজনায় গাউসুল আলম শাওন ও সাইফুল আজিম।

ইকবাল হোসাইন চৌধুরী (ছবি: বুসান ফিল্ম ফেস্টিভ্যাল)

চলতি বছরের ২১ ডিসেম্বর ৯৭তম অস্কারের সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্মসহ কয়েকটি শাখার সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করবে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস। ২০২৫ সালের ২৩ জানুয়ারি ঘোষণা করা হবে চূড়ান্ত মনোনয়ন তালিকা। আগামী বছরের ২ মার্চ যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে জমকালো আয়োজনে ২৪টি শাখায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্ম সেগুলোর একটি।

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ