Connect with us

ঢালিউড

সরকারি অনুদান কমিটির সদস্য মম

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

জাকিয়া বারী মম (ছবি: ফেসবুক)

সিনেমায় সরকারি অনুদান কমিটির সদস্য হলেন অভিনেত্রী জাকিয়া বারী মম। আজ (৭ অক্টোবর) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। এরপর শুভাকাঙ্ক্ষী, ভক্তসহ অনেকের অভিনন্দনে সিক্ত হয়েছেন তিনি। 

অনুদান কমিটিতে মম ছাড়াও সদস্য হিসেবে আছেন অভিনেতা-নির্দেশক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক তিতাস জিয়া (ড. আবুল বাশার মো. জিয়াউল হক), চলচ্চিত্র পরিচালক-চিত্রনাট্যকার নার্গিস আখতার, চলচ্চিত্র পরিচালক-প্রযোজক আকরাম খান (খান শারফুদ্দীন মোহাম্মদ আকরাম), নির্মাতা-চিত্রসম্পাদক সামির আহমেদ, রেইনবো চলচ্চিত্র সংসদের সভাপতি আহমেদ মুজতবা জামাল, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব এবং বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের (বিএফডিসি) ব্যবস্থাপনা পরিচালক।

অনুদান কমিটির সভাপতি হিসেবে আছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা নাহিদ ইসলাম। সদস্য-সচিব হিসেবে থাকছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (চলচ্চিত্র)।

জাকিয়া বারী মম (ছবি: ফেসবুক)

রাষ্ট্রপতির আদেশক্রমে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব সাইফুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে উল্লেখ রয়েছে, “চলচ্চিত্র শিল্পে মেধ্য ও সৃজনশীলতাকে উৎসাহিত করা এবং বাংলাদেশের আবহমান সংস্কৃতি সমুন্নত রাখার লক্ষ্যে মানবীয় মূল্যবোধ সম্পন্ন জীবনমুখী, রুচিশীল ও শিল্পমান সমৃদ্ধ পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণে সরকারি পৃষ্ঠপোষকতা ও সহায়তা প্রদানের উদ্দেশ্যে ‘পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণে সরকারি অনুদান প্রদান নীতিমালা-২০২০ (সংশোধিত)’ অনুযায়ী ২০২৪-২৫ অর্থবছরে সরকারি অনুদান প্রদানের লক্ষ্যে প্রাপ্ত প্যাকেজ প্রস্তাব পরীক্ষা করে সিদ্ধান্ত প্রদানের জন্য সরকার ‘পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র অনুদান কমিটি’ পুনগঠন করেছে।”

জাকিয়া বারী মম (ছবি: ফেসবুক)

নতুন কমিটি ২০২৪-২৫ অর্থবছরে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণে সরকারি অনুদান প্রদানের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে। ইতোপূর্বে অনুদানপ্রাপ্ত যেসব চলচ্চিত্রের নির্মাণ সম্পূর্ণ হয়নি সেগুলোসহ ২০২৪-২৫ অর্থবছরে অনুদানপ্রাপ্ত চলচ্চিত্রের চূড়ান্ত অর্থ ছাড়ের লক্ষ্যে সম্পূর্ণ চলচ্চিত্রের রাশ প্রিন্ট দেখে সিদ্ধান্ত জানাবে নতুন কমিটি। এরমধ্যে বিদ্যমান নীতিমালা সংশোধন করা হলে উক্ত সংশোধিত নীতিমালা অনুযায়ী অনুদান কমিটি সিদ্ধান্ত নেবে। কমিটিতে অন্তর্ভুক্ত কোনো সদস্য কিংবা তার পরিবারের কোনো সদস্য ২০২৪-২৫ অর্থবছরে সরকারি অনুদানপ্রাপ্তির জন্য পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের স্ক্রিপ্ট জমা দিয়ে থাকলে তিনি অনুদানের জন্য সিদ্ধান্ত গ্রহণ কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবেন না। পরবর্তী কমিটি গঠনের আগ পর্যন্ত এই কমিটির কার্যক্রম বহাল থাকবে।

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ