Connect with us

গান বাজনা

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সুরকার সুজেয় শ্যামের প্রয়াণ

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

সুজেয় শ্যাম (জন্ম: ১৪ মার্চ, ১৯৪৬-মৃত্যু: ১৮ অক্টোবর, ২০২৪)

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের বরেণ্য সুরকার ও সংগীত পরিচালক সুজেয় শ্যাম আর নেই। ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল দিবাগত রাত ৩টার দিকে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। তাঁর বয়স হয়েছিলো ৭৮ বছর। 

পারিবারিক সূত্রে জানা যায়, সুজেয় শ্যাম ২০১৮ সাল থেকে ক্যানসারে ভুগছিলেন। এছাড়া ডায়াবেটিস ছিলো অনিয়ন্ত্রিত। কিডনির জটিলতাও ছিলো। গত জুনে তার হৃদযন্ত্রে ‘পেসমেকার’ বসানো হয়। গত ২৪ সেপ্টেম্বর আবার অসুস্থ হয়ে পড়লে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হয় তাকে। কিন্তু শেষ রক্ষা হলো না।’

১৯৪৬ সালের ১৪ মার্চ সিলেট জেলায় জন্মগ্রহণ করেন সুজেয় শ্যাম। ১৯৭১ সালে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শেষ গান ও পাকিস্তানি হানাদার বাহিনীর আত্মসমর্পণের পর প্রথম গানটি সুর করেছিলেন তিনি। ‘বিজয় নিশান উড়ছে ওই’ শিরোনামের গানটি লিখেছেন গীতিকবি শহীদুল আমিন।

সুজেয় শ্যাম (জন্ম: ১৪ মার্চ, ১৯৪৬-মৃত্যু: ১৮ অক্টোবর, ২০২৪)

সুজেয় শ্যামের সুর করা গানের তালিকায় আরো আছে  ‘রক্ত দিয়ে নাম লিখেছি’, ‘রক্ত চাই রক্ত চাই’, ‘আহা ধন্য আমার জন্মভূমি’, ‘আয়রে চাষি মজুর কুলি’, ‘মুক্তির একই পথ সংগ্রাম’, ‘শোন রে তোরা শোন’ প্রভৃতি।

সংগীতে অবদানের জন্য একাধিক জাতীয় পুরস্কার পেয়েছেন সুজেয় শ্যাম। ২০১৫ সালে শিল্পকলা পদক ও ২০১৮ সালে একুশে পদকে ভূষিত হন তিনি।

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ