Connect with us

গান বাজনা

বন্যাদুর্গতদের সহায়তায় চিরকুটের আহ্বান

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

চিরকুট

চিরকুট ব্যান্ডের সদস্যরা (ছবি: আলিয়ঁস ফ্রঁসেজ)

সিলেট, সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চলের বন্যাদুর্গতদের জন্য তহবিল সংগ্রহ করবে চিরকুট ব্যান্ড। এজন্য আজ মঙ্গলবার (২১ জুন) বিশ্ব সংগীত দিবসে ঢাকার ধানমন্ডিতে আলিয়ঁস ফ্রঁসেজ চত্বরে সংগীত পরিবেশন করবে গানের দলটি।

বন্যাদুর্গতদের জন্য তহবিল সংগ্রহের উদ্দেশ্যে এই কনসার্ট আয়োজন করেছে আলিয়ঁস ফ্রঁসেজ। সন্ধ্যা ৭টা ৩০ মিনিট থেকে দেড় ঘণ্টা সংগীত পরিবেশন করবে চিরকুট।

সোশ্যাল মিডিয়ায় চিরকুট উল্লেখ করেছে, ‘বানভাসি মানুষ আর বিপন্ন জীবনের জন্য গাইব আজ। সারাদেশে বন্যাকবলিত এই দুঃসময়ে গানের মানুষসহ সব ক্ষেত্রের যেসব যোদ্ধা নিরলস কাজ করে যাচ্ছেন, মানুষের পাশে থাকছেন; তাদের প্রতি আমাদের বিনম্র শ্রদ্ধা, আন্তরিক কৃতজ্ঞতা, ভালোবাসা।’

চিরকুট ব্যান্ডের ভোকাল শারমিন সুলতানা সুমীর আহ্বান, ‘কনসার্টে সিলেটসহ সারাদেশের বন্যাকবলিত মানুষের সাহায্যার্থে যে যার মতো সাহায্য করুন।’

চিরকুটের কনসার্টের পোস্টার

বিশ্ব সংগীত দিবসে চিরকুটের কনসার্টের পোস্টার (ছবি: আলিয়ঁস ফ্রঁসেজ)

আলিয়ঁস ফ্রঁসেজের প্রোগ্রাম অফিসার মামুন অর রশিদ জানান, কনসার্ট বিনামূল্যে উপভোগ করতে পারবেন সবাই। তবে আগে এলে আগে প্রবেশ করা যাবে।

গত মাসে মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ম্যাডিসন স্কয়ার গার্ডেনে ‘গোল্ডেন জুবিলি কনসার্ট বাংলাদেশ’ কনসার্টে সংগীত পরিবেশন করে চিরকুট। একই মঞ্চে গান করেছে জার্মানির বিশ্বনন্দিত রক ব্যান্ড স্করপিয়ন্স।

১৯৮২ সালে ফ্রান্সে শুরু হয় ফেত দ্যু লা মিউজিক তথা বিশ্ব সংগীত দিবস। ১৯৮১ সালে ফ্রান্সের সংস্কৃতিমন্ত্রী জ্যাক ল্যাং এই ভাবনার প্রবর্তন করেন। সেই থেকে প্রতি বছরের ২১ জুন ইউরোপহ বিশ্বের শতাধিক দেশে বিশ্ব সংগীত দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ