Connect with us

ঢালিউড

‘বিনয়ী, মিষ্টি হাসি ও মায়ায় তিনি ছিলেন মাতৃসুলভ’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

শর্মিলী আহমেদ
শর্মিলী আহমেদের মৃত্যুতে তারকাদের শোক

না ফেরার দেশে পাড়ি জমালেন ছোট ও বড় পর্দার গুণী অভিনেত্রী শর্মিলী আহমেদ (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন…)। শুক্রবার (৮ জুলাই) সকালে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৫ বছর। কিংবদন্তি এই অভিনেত্রীর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে বিনোদন অঙ্গনে।

‘আমার সুন্দর চাচী, খ্যাতিমান অভিনেত্রী শর্মিলী আহমেদ চাচী আজ সকালে তার নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। তার আত্মার শান্তি কামনা করছি। পুরো অভিনয় গোষ্ঠী তাদের প্রিয় আম্মাকে হারিয়েছে।’

শাকিব খানের ফেসবুক থেকে নেওয়া

শাকিব খানের ফেসবুক থেকে নেওয়া

ঢালিউড অভিনেতা শাকিব খান শর্মিলী আহমেদের সঙ্গে কাটানো সময়ের স্মৃতিচারণ করে লিখেছেন, শ্রদ্ধেয় শর্মিলী আহমেদ আর নেই। অভিনেত্রী ও মা—দুই জায়গাতেই সফল ছিলেন শর্মিলী আন্টি। বিনয়ী, মিষ্টি হাসি আর অপূর্ব মায়ায় তিনি ছিলেন মাতৃসুলভ। বাংলা চলচ্চিত্র ও নাটকে সার্থক মায়ের চরিত্রে যে কয়জনকে দেখতে পাই তাদেরই একজন শর্মিলী আন্টি। জ্ঞান ও গুণের পুরোধা এ অভিনেত্রীর মৃত্যুতে জানাই গভীর শোক।

অভিনেত্রী রুনা খান লিখেছেন, তাঁর উপহার দেওয়া শাড়ীতে আমার আলমারী ভরা। আর গত চার বছরে যে মমতা আর দরদ তিনি দেখিয়েছেন আমার প্রতি তা লিখে-বলে-বুঝিয়ে ব্যাখ্যা করবার সাধ্য আমার নেই। একজন করে কাছের মানুষ চলে যায়, আর আমার আরো তীব্র ভাবে মনে হতে থাকে, জীবন এত ছোট! এই ছোট্ট জীবনে মানুষকে ভালোবাসা দেয়া, আর মানুষের ভালোবাসা পাওয়া ছাড়া আর কোন কিছুই তেমন কোন অর্থ বহন করে না। আপনি অর্থপূর্ণ জীবন যাপন করে গেছেন আন্টি।

শর্মিলী আহমেদের সঙ্গে রুনা খান

শর্মিলী আহমেদের সঙ্গে রুনা খান (ছবি: ফেসবুক)

আনিসুর রহমান মিলন লিখেছেন, শর্মিলী মা, আপনার ভালোবাসার দায় শোধ করার ক্ষমতা আমার নেই। যেখানেই থাকবেন জানবেন আমরা আপনাকে ভালোবাসি।

নীরব হোসেন লিখেছেন, আন্টি। সঙ্গে জুড়ে দিয়েছেন হৃদয় ভাঙা একটি ইমোজি।

অভিনেতা জিয়াউল ফারুক অপূর্ব শর্মিলী আহমেদের একটি ছবি নিজের ফেসবুক পেজে শেয়ার করেছেন।

শর্মিলী আহমেদের সঙ্গে জিয়াউল ফারুক অপূর্ব

শর্মিলী আহমেদের সঙ্গে জিয়াউল ফারুক অপূর্ব (ছবি: ফেসবুক)

অভিনেত্রী শাবনূর লিখেছেন, এভাবে কেন চলে যেতে হয়। একে একে সব গুণী শিল্পীরা চলে যাচ্ছে! দেশবরেণ্য জনপ্রিয় অভিনেত্রী শর্মিলী আহমেদ আমাদের মাঝে আর নেই। আমরা একজন গুণী অভিনেত্রীকে হারালাম। ওপারে ভালো থাকবেন প্রিয় মা।

শর্মিলী আহমেদে আত্মার শান্তি কামনা করে অভিনেতা চঞ্চল চৌধুরী লিখেছেন, বিশ্বাস করতেও কষ্ট হচ্ছে। চলে গেলেন দেশ বরেণ্য অভিনেত্রী শর্মিলী আহমেদ। তাঁর প্রতি রইলো বিনম্র শ্রদ্ধা।

শর্মিলী আহমেদের সঙ্গে শবনম ফারিয়া

শর্মিলী আহমেদের সঙ্গে শবনম ফারিয়া (ছবি: ফেসবুক)

অভিনেত্রী শবনম ফারিয়া নিজের ফেসবুক পেজে শোক প্রকাশ করে লিখেছেন, আমার শর্মিলী মা! গত পাঁচটা বছরে আপনি কিভাবে সহকর্মী থেকে সত্যিই মা হয়ে গেছেন জানি না! আমার এখনও মনে আছে, আপনি আমার মাকে কল করে বলছেন, “এইটা তো শুধু আপনার মেয়ে না, আমারও মেয়ে, মেয়েটা আগের মতো নাই, হাসে না, কথা বলে না, মেয়েটার দিকে তাকানো যায় না, যেইটা টেকার না, জোড় করে টেকানোর চেষ্টা করে মেয়েটার সময় আর নষ্ট হতে দিয়েন না।” আপনি ফোনের এদিকে চোখের পানি ফেলছেন, অন্য পাশে আমার মা! এই দৃশ্য কোনোদিন ভোলার মতো না মা! কিংবা বারবার আমার খেয়াল রাখা, ”এই তোর ডায়বেটিস ফল করবে, খাওয়া দেরি হয়ে যাচ্ছে, বিস্কিটটা খা”, “সারা দিনে তুই এইটুকু পানি খাইসিস”, “চিনি দিয়ে চা খাবা না” এইসব শুধু মাথায় ঘুরেছে! মা আমার খুব কষ্ট হচ্ছে, আপনি আর নেই, এইটা কিভাবে মানবো! আপনার তো সুস্থ হয়ে আমার নতুন বাসা দেখতে আসার কথা! আর আপনি আজ হঠাৎ চলেই গেলেন? কেন মা?

ছোটপর্দার অভিনেত্রী সাবাহ সারিকা লিখেছেন, ৩ বছরের ছোট্ট এই জার্নিতে যে আদর , ভালোবাসা আপনি দিয়েছেন তার কোন রিপ্লেসমেন্ট নেই। এখনও মনে হচ্ছে আবার দেখা হবে, অন্যদের শট থাকলে আবার আপনার সাথে ঘণ্টার পর ঘণ্টা বন্ধুর মতো আড্ডা হবে। আপনার মায়া থেকে বের হওয়া কঠিন শর্মিলী আন্টি, আল্লাহ্ আপনাকে বেহেস্তের সর্বোচ্চ স্তর দান করুক আমিন।

শর্মিলী আহমেদের সঙ্গে সাবাহ সারিকা

শর্মিলী আহমেদের সঙ্গে সাবাহ সারিকা (ছবি: ফেসবুক)

জাহারা মিতু লিখেছেন, আমি বাস্তবেও শর্মিলী আহমেদকে মা বলে ডাকতাম। আমাদের দুজনেরই বাসা খুব কাছাকাছি। মোবাইলে কথা হলে সেই আগেকার দিনের গল্প শোনাতেন। আমাকে প্রায়ই বলতেন, “তোমাকে আমার ঘরে নিয়ে আসতে ইচ্ছা করে। চলে আসো।” আরও কতো শত কথা মনে পড়ছে এখন। মা ভালো থাকুন। যে আদর আমি পেয়েছি তা ভুলতে পারবো না। মনটা খুব খারাপ হয়ে গেলো। মৃত্যুর চেয়ে কঠিন বাস্তব আর নেই। আপনাকে সরাসরি অনেকবার ভালোবাসি বলেছি, আরো একবার বলতে খুব ইচ্ছা করছে। আল্লাহ আপনাকে ভালো রাখুক।

সিনেমাওয়ালা প্রচ্ছদ