Connect with us

হলিউড

‘অ্যাভাটার’ সিক্যুয়েল কত ঘণ্টার সিনেমা জানা গেলো

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

হলিউড নির্মাতা জেমস ক্যামেরনের বহুল প্রত্যাশিত মহাকাব্যিক সিক্যুয়েল ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’ দেখতে হাতে তিন ঘণ্টারও বেশি সময় রাখতে হবে দর্শকদের। কারণ সিনেমাটির দৈর্ঘ্য হবে ৩ ঘণ্টা ১০ মিনিট। অর্থাৎ ‘অ্যাভাটার’-এর চেয়ে বেশি। ৩ ঘণ্টা ১৪ মিনিট ব্যাপ্তির ‘টাইটানিক’-এর পর এটাই হতে যাচ্ছে তার দীর্ঘতম সিনেমা।

গত মে মাসে ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’-এর টিজার ট্রেলার অবমুক্ত হয়। এটি দেখা হয়েছে ১৪ কোটি ৮৬ লাখ বার। গতকাল (২ নভেম্বর) এসেছে পূর্ণাঙ্গ ট্রেলার।

‘অ্যাভাটার’ যেখানে শেষ হয়েছিলো, সেখান থেকে দশ বছর পর নতুন সিনেমার গল্প শুরু হবে। এতে থাকছে সালি পরিবারের গল্প। পৃথিবীর মতো বাসযোগ্য প্যান্ডোরা গ্রহের সমুদ্র তলদেশ এবারের সিনেমায় প্রাধান্য পেয়েছে। প্যান্ডোরায় জ্যাক, নেইতিরি ও তাদের সন্তানদের সংকট দেখা যাবে। নিয়তিকে মেনে নিয়ে তারা একে অপরের সুরক্ষা ও বেঁচে থাকার জন্য সংগ্রাম করে।

অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার

‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’ সিনেমার পোস্টার (ছবি: ফেসবুক)

আগের পর্বের অভিনয়শিল্পীদের মধ্যে সিক্যুয়েলে ফিরছেন স্যাম ওয়ার্থিংটন, জোয়ি সালডানা, জোয়েল ডেভিড মুর, দিলীপ রাও, স্টিফেন ল্যাং, ম্যাট জেরাল্ড ও সিগোর্নি উইভার।

সিক্যুয়েলে যুক্ত হয়েছেন কেট উইন্সলেট, এডি ফালকাও, মিশেল ইও, ভিন ডিজেল, জিমেইন ক্লেমেন্ট, জিওভানি রিবিসি এবং ওনা চ্যাপলিন। ‘টাইটানিক’ তারকা কেট উইন্সলেট ২৫ বছর পর আবারও জেমস ক্যামেরনের পরিচালনায় অভিনয় করলেন।

অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার

‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’ দৃশ্য (ছবি: ফেসবুক)

‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’ পরিচালনার পাশাপাশি যৌথভাবে লিখেছেন জেমস ক্যামেরন। তিনিই এটি সম্পাদনা করেছেন। তার সঙ্গে মিলে এটি প্রযোজনা করেছেন জন ল্যান্ডাউ।

জেমস ক্যামেরনের বিশাল পরিসরের ফ্র্যাঞ্চাইজি ‘অ্যাভাটার’-এর চারটি সিক্যুয়েল ২০২৮ সাল পর্যন্ত প্রতি দুই বছর পরপর একটি করে মুক্তি পাবে। এরমধ্যে তৃতীয় কিস্তির শুটিং ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’ সিনেমার সঙ্গেই হয়ে গেছে। চতুর্থ পর্বের শুটিং শুরু হবে শিগগিরই। এছাড়া পঞ্চম কিস্তির প্রি-প্রোডাকশন চলছে।

অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার

‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’ দৃশ্য (ছবি: ফেসবুক)

টোয়েন্টিয়েথ সেঞ্চুরি স্টুডিওসের পরিবেশনায় চলতি বছরের ১৬ ডিসেম্বর মুক্তি পাবে ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’। এরপর ‘অ্যাভাটার থ্রি’ আসবে ২০২৪ সালের ২০ ডিসেম্বর। ২০২৬ সালের ১৮ ডিসেম্বর ‘অ্যাভাটার ফোর’ এবং ২০২৮ সালের ২২ ডিসেম্বর মুক্তি পাবে ‘অ্যাভাটার ফাইভ’।

২০০৯ সালের ‌১৮ ডিসেম্বর মুক্তির পর যুক্তরাষ্ট্রের সিনেমা হলে টানা ১০ মাস অভূতপূর্ব ব্যবসায়িক সাফল্য পায় ‘অ্যাভাটার’। ২০১৯ সালে এর আয়কে ছাড়িয়ে গিয়েছিলো মারভেল স্টুডিওসের ‘অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’।

অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার

‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’ সিনেমার দৃশ্য (ছবি: টুইটার)

গত বছর চীনে নতুনভাবে মুক্তির পর সর্বকালের সবচেয়ে লাভজনক সিনেমার তালিকায় ফের শীর্ষে উঠে আসে ‘অ্যাভাটার’। এটি মোট আয় করেছে ২৮০ কোটি মার্কিন ডলারের বেশি (২৪ হাজার ৩০৫ কোটি ৩৫ লাখ ৫২ হাজার টাকা)।

গত ২৩ সেপ্টেম্বর দুই সপ্তাহের জন্য আবার মুক্তি পায় ত্রিমাত্রিক প্রযুক্তির ভার্চুয়াল ক্যামেরা ব্যবহার করে নির্মিত ‘অ্যাভাটার’। সর্বাধুনিক সিনেম্যাটিক গ্রাফিক্স এবং স্টোরিওস্কোপিক সাউন্ড সিস্টেম এতেই প্রথম ব্যবহার হয়। অস্কারে তিনটি পুরস্কার জিতে নেয় সিনেমাটি।

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ