Connect with us

ওটিটি

এশিয়ান অ্যাকাডেমি ক্রিয়েটিভ অ্যাওয়ার্ডসের ড্রামা ও ফিকশন প্যানেলে বাংলাদেশের দুই নির্মাতা

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

চরকি

(বাঁ থেকে) রেদওয়ান রনি, এশিয়ান অ্যাকাডেমি ক্রিয়েটিভ অ্যাওয়ার্ডসের পরিচালক ফিয়োনা ম্যাককের (মাঝে) ও মোহাম্মদ তাওকীর ইসলাম (ছবি: চরকি)

এশিয়া প্যাসিফিক অঞ্চলের ১৬টি দেশের সিনেমা এবং টেলিভিশনের সেরা কাজগুলোকে প্রতি বছরের ডিসেম্বরে দেওয়া হয় এশিয়ান অ্যাকাডেমি ক্রিয়েটিভ অ্যাওয়ার্ডস। আজ (৮ ডিসেম্বর) সিঙ্গাপুরের সিজ ম্যাজ মিলনায়তনে বসবে এই জমকালো আয়োজন।

জানা গেছে, আজ সকালে এশিয়ার বিভিন্ন দেশ থেকে আসা জাতীয় পর্যায়ের বিজয়ীদের নিয়ে প্যানেল আলোচনা হয়েছে। এতে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন পরিচালক ও চরকির প্রধান পরিচালন কর্মকর্তা রেদওয়ান রনি। ড্রামা প্যানেলে ছিলেন তিনি। ড্রামা প্যানেল থেকে সিরিজ, ওয়েব সিরিজসহ নতুন উঠে আসা বিভিন্ন কন্টেন্ট নিয়ে কথা বলেন তিনি। এছাড়া ভবিষ্যতে ওটিটি প্ল্যাটফর্মের অবস্থা কেমন হতে পারে, কী ধরনের কন্টেন্টের বেশি চাহিদা থাকবে, সেসব বিষয়ে কথা বলেন রেদওয়ান রনি।

ড্রামা প্যানেলে রেদওয়ান রনির পাশাপাশি ছিলেন জাপান, মালয়েশিয়া, ফিলিপাইন ও সিঙ্গাপুরের ফিল্ম প্রফেশনালরা। তাদের মডারেটর ছিলেন মানশা দাসওয়ানি।

অন্যদিকে বাংলাদেশের আরেক পরিচালক মোহাম্মদ তাওকীর ইসলাম ডিরেকশন-ফিকশন প্যানেলের আলোচক ছিলেন। ভবিষ্যতে ওটিটিতে ফিকশনের গল্প কেমন হতে পারে এবং কোন ফিকশনের চাহিদা বেশি থাকবে সেসব নিয়ে অভিমত ব্যক্ত করেন তিনি।

চরকি

প্যানেল আলোচনায় রেদওয়ান রনি ও বিভিন্ন দেশের ফিল্ম প্রফেশনালরা (ছবি: চরকি)

ফিকশন প্যানেলে তাওকীরের পাশাপাশি ছিলেন ভারত, জাপান, মালয়েশিয়া, নিউজল্যান্ড ও সিঙ্গাপুরের ফিল্ম প্রফেশনালরা। তাদের মডারেটর হিসেবে দায়িত্ব পালন করেন ভ্যারাইটি এশিয়ার মারকাস লিম।

এবারই প্রথম এশিয়ান অ্যাকাডেমি ক্রিয়েটিভ অ্যাওয়ার্ডসে অংশ নিয়েছে বাংলাদেশ। গত ৩০ সেপ্টেম্বর এশিয়ান অ্যাকাডেমি ক্রিয়েটিভ অ্যাওয়ার্ডসের ফেসবুক পেজে লাইভে এবারের বিভিন্ন শাখার জাতীয় পর্যায়ের বিজয়ী ঘোষণা করা হয়।

চরকি

(বাঁ থেকে) নেটফ্লিক্সের ‘মিন্নাল মুরালি’ সিনেমার পরিচালক বাসিল জোসেফ, রেদওয়ান রনি ও মোহাম্মদ তাওকীর ইসলাম (ছবি: চরকি)

এশিয়ান অ্যাকাডেমি ক্রিয়েটিভ অ্যাওয়ার্ডসে জাতীয় পর্যায়ে তিনটি শাখায় বিজয়ী হয়েছে বাংলাদেশের ওটিটি প্ল্যাটফর্ম চরকি’র কন্টেন্ট। এগুলো হলো সেরা ফিচার ফিল্ম রায়হান রাফীর ‘খাঁচার ভেতর অচিন পাখি’, সেরা ড্রামা সিরিজ সালেহ সোবহান অনীম, সিদ্দিক আহমেদ এবং সুকর্ণ শাহেদ ধীমান পরিচালিত ‘জাগো বাহে’ এবং সেরা পরিচালক (ফিকশন) মোহাম্মদ তাওকীর ইসলাম (শাটিকাপ)।

তমা মির্জা

‘খাঁচার ভেতর অচিন পাখি’তে ফজলুর রহমান বাবু ও তমা মির্জা (ছবি: চরকি)

সেরা ফিচার ফিল্ম ‘খাঁচার ভেতর অচিন পাখি’র সঙ্গে লড়বে বলিউড তারকা রণবীর সিং-দীপিকা পাড়ুকোনের ‘এইটি থ্রি’ (নেটফ্লিক্স) এবং হংকং রেপার্টরি থিয়েটারের ‘প্রিন্সিপ্যাল’।

সেরা ড্রামা সিরিজ ‘জাগো বাহে’র প্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার ‘দ্য সিক্রেটস শি কিপস সিজন টু’ এবং চীনের ‘দ্য আইডিয়াল সিটি’।

শাটিকাপ

‘শাটিকাপ’ সিরিজের পোস্টার (ছবি: চরকি)

সেরা পরিচালক (ফিকশন) শাখায় মোহাম্মদ তাওকীর ইসলামের সঙ্গে লড়বেন নিউজিল্যান্ডের অ্যাইডি ওয়াকার (কিড সিস্টার) এবং হংকংয়ের ইপ-চুন ফাই (ব্যারাক ও’কর্মা ১৯৬৮)।

প্রতিটি শাখায় জাতীয় পর্যায়ে সেরাদের মধ্য থেকে মূল আয়োজনে চূড়ান্ত বিজয়ী ঘোষণা করা হবে। বাংলাদেশের কারো হাতে পুরস্কার ওঠে কিনা সেটাই এখন দেখার অপেক্ষা।

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ