Connect with us

ঢালিউড

কলকাতাসহ ভারতব্যাপী মুক্তি পাচ্ছে ‘হাওয়া’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

নাজিফা তুষি

‘হাওয়া’ সিনেমায় নাজিফা তুষি (ছবি: ফেসবুক)

কিছুদিন আগে কলকাতায় চতুর্থ বাংলাদেশ ফিল্ম ফেস্টিভ্যালে মেজবাউর রহমান সুমন পরিচালিত ‘হাওয়া’ দেখতে দর্শকরা হুমড়ি খেয়ে পড়েন। তাদের উপচেপড়া ভিড় সামাল দিতে হিমশিম খেতে হয়েছে আয়োজকদের। ওপার বাংলার মানুষের এমন আগ্রহের সুবাদে আগামী ১৬ ডিসেম্বর কলকাতা ও পশ্চিম বাংলায় মুক্তি পেতে যাচ্ছে সিনেমাটি। শুধু তাই নয়, ৩০ ডিসেম্বর থেকে ভারতের অন্যান্য রাজ্যের সিনেমা হলে দেখা যাবে এটি।

গতকাল (৭ ডিসেম্বর) রাতে ভারতের প্রথম সারির পরিবেশনা সংস্থা রিলায়েন্স এন্টারটেইনমেন্টের ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টে ‘হাওয়া’র পোস্টার শেয়ার করা হয়েছে। সংস্থাটি উল্লেখ করেছে, ৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে আন্তর্জাতিক ফিচার ফিল্ম (বিদেশি ভাষার প্রতিযোগিতা) শাখায় বাংলাদেশ থেকে মনোনয়ন পেয়েছে ‘হাওয়া’। ২০২২ সালে বাংলাদেশের অন্যতম ব্যবসাসফল সিনেমা এটি।

রিলায়েন্স এন্টারটেইনমেন্টের টুইটটির স্ক্রিনশট ফেসবুকে শেয়ার করে অভিনেতা চঞ্চল চৌধুরী নিজের অনুভূতিতে বলেন, ‘হুরররে…আনন্দ সংবাদ! হাওয়া বইবে কলকাতা ও পশ্চিম বাংলায়। এরপর ভারতব্যাপী।’

একই স্ক্রিনশট ফেসবুকে শেয়ার করেছেন পরিচালক মেজবাউর রহমান সুমন।

গত ২৯ জুলাই বাংলাদেশে মুক্তির পর অভাবনীয় সাফল্য পেয়েছে ‘হাওয়া’। এরপর বিশ্বের বিভিন্ন দেশে বাণিজ্যিকভাবে এর প্রদর্শনী হয়েছে। সিনেমাটির নির্মাণ, চিত্রনাট্য, চিত্রগ্রহণ, সাউন্ড ডিজাইন, সংগীত, খুলনার আঞ্চলিক ভাষার সংলাপ, অভিনয়, রঙসহ সবই উপভোগ করেছেন দেশ-বিদেশের দর্শকরা।

চঞ্চল চৌধুরী

‘হাওয়া’ সিনেমায় চঞ্চল চৌধুরী (ছবি: ফেসবুক)

সান মিউজিক অ্যান্ড মোশন পিকচার্স লিমিটেড প্রযোজিত ‘হাওয়া’র গল্প সাজানো হয়েছে গভীর সমুদ্রে মাছ ধরতে যাওয়া আট জেলে এবং রহস্যময় বেদেনী গুলতিকে কেন্দ্র করে। মেয়েটির আগমনে জেলেদের মধ্যে সন্দেহ, দ্বন্দ্ব ও ভয় বাড়ে। মাছ ধরার বড় নৌকা ‘নয়নতারা’র সরদার চাঁন মাঝি চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী। জেলে ইব্রাহীম চরিত্রে আছেন শরিফুল রাজ। গুলতি রূপে রয়েছেন নাজিফা তুষি। এছাড়া অভিনয় করেছেন নাসিরউদ্দিন খান (নাগু), সুমন আনোয়ার (ইজা), সোহেল মন্ডল (উরকেস), রিজভি রিজু (পারকেস), বাবলু বোস (ফনি) ও মাহমুদ আলম (মোরা)।

নাজিফা তুষি ও শরিফুল রাজ

‘হাওয়া’ সিনেমায় নাজিফা তুষি ও শরিফুল রাজ (ছবি: ফেসবুক)

পরিচালনার পাশাপাশি ‘হাওয়া’র কাহিনী ও সংলাপ লিখেছেন মেজবাউর রহমান সুমন। তার সঙ্গে মিলে চিত্রনাট্য সাজিয়েছেন সুকর্ন সাহেদ ধীমান ও জাহিন ফারুক আমিন। চিত্রগ্রহণে কামরুল হাসান খসরু। গানের সংগীতায়োজন করেছেন ইমন চৌধুরী। আবহ সংগীতে রাশিদ শরীফ শোয়েব।

সিনেমাটির গান ‘সাদা সাদা কালা কালা’ ব্যাপক জনপ্রিয় হয়েছে। হাশিম মাহমুদের কথায় এটি গেয়েছেন আরফান মৃধা শিবলু। এতে আরও আছে বাসুদেব দাস বাউলের গাওয়া ‘আটটা বাজে দেরি করিস না’ গানটি। সংগীতায়োজনে ইমন চৌধুরী। এছাড়া সিনেমাটিকে কেন্দ্র করে মেঘদল ব্যান্ড দীর্ঘ বিরতির পর নতুন গান ‘এ হাওয়া’ নিয়ে হাজির হয়। পরিচালক মেজবাউর রহমান সুমন মেঘদল ব্যান্ডের প্রতিষ্ঠাতা সদস্য।

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ