Connect with us

হলিউড

৭ বছরের পুরনো গাউনে ‘টাইটানিক’ নায়িকা

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

কেট উইন্সলেট

‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’ সিনেমার ওয়ার্ল্ড প্রিমিয়ারে কেট উইন্সলেট (ছবি: ইনস্টাগ্রাম)

শোবিজ তারকারা চাইলেই যখন-তখন স্টাইলিস্ট ও ডিজাইনারদের কাছ থেকে নতুন নতুন পোশাক পেয়ে যান। তবে খুব বেশি প্রয়োজন না পড়লে এক্ষেত্রে অপচয়ের পক্ষপাতী নন অনেকে। ফলে প্রথম সারির তারকাদের মধ্যে কেউ কেউ একই পোশাক পরে একাধিক অনুষ্ঠানে হাজির হওয়ার প্রবণতা দেখা যাচ্ছে প্রায়ই। অস্কারজয়ী অভিনেত্রী কেট উইন্সলেটের নাম যুক্ত হলো এই তালিকায়। সাত বছরের পুরনো গাউন পরে ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’ সিনেমার ওয়ার্ল্ড প্রিমিয়ারের নীল কার্পেটে হাজির হন তিনি।

গত ৬ ডিসেম্বর যুক্তরাজ্যে লন্ডনের লেস্টার স্কয়ারে ব্যাজলি মিশকার ছাইরঙা গাউনে দেখা গেছে কেট উইন্সলেটকে। পোশাকটির একপাশে ঝিকিমিকি রুপালি ফুলের অলঙ্করণ রয়েছে। ৪৭ বছর বয়সী এই তারকার কানে ছিল হীরার দুল।

২০১৫ সালে টরন্টো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে নিজের অভিনীত ‘দ্য ড্রেসমেকার’ সিনেমার প্রিমিয়ারে অংশ নিতে একই গাউন বেছে নিয়েছিলেন কেট উইন্সলেট।

কেট উইন্সলেট

‘দ্য ড্রেসমেকার’ সিনেমার প্রিমিয়ারে কেট উইন্সলেট (ছবি: ইনস্টাগ্রাম)

২০২০ সালের সেপ্টেম্বরে ভ্যানিটি ফেয়ার ম্যাগাজিনে কেট উইন্সলেট জানান, সিনেমার প্রচারণায় রেড কার্পেটে হাজির হওয়ার জন্য পোশাকের প্রস্তুতিকে চাপ মনে করেন তিনি। তখনই ‘টাইটানিক’ তারকা ইঙ্গিত দেন, ভবিষ্যতে একই পোশাক পরে একাধিক অনুষ্ঠানে যাবেন।

জেমস ক্যামেরন পরিচালিত সর্বকালের সবচেয়ে ব্যবসাসফল সিনেমা ‘অ্যাভাটার’-এর বহুল প্রতীক্ষিত সিক্যুয়েল ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’। ১৩ বছর পর প্যান্ডোরার মন্ত্রমুগ্ধ করা ভুবন আবার দর্শকদের সামনে ফিরে আসছে। এটি তৈরিতে খরচ হয়েছে ৩৫ কোটি মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রায় ৩ হাজার ৬১৬ কোটি ৭৫ লাখ ৬৫ হাজার টাকা।

২০০৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘অ্যাভাটার’ আয় করেছিলো ২৮০ কোটি মার্কিন ডলার। আশা করা হচ্ছে, সিক্যুয়েলটি আরো বেশি ব্যবসা করবে। কারণ ১৩ বছর পেরিয়ে গেলেও ‘অ্যাভাটার’ নিয়ে দর্শকদের আগ্রহ কমেনি। গত মে মাসে এর টিজার মুক্তির প্রথম ২৪ ঘণ্টায় ১৪ কোটি ৮০ লাখ বার দেখা হয়েছে।

জেমস ক্যামেরনের পরিচালনায় ‘টাইটানিক’ সিনেমায় অভিনয় করে দুনিয়াজোড়া খ্যাতি পান কেট উইন্সলেট। ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’-এর মাধ্যমে ২৫ বছর পর আবার তারা একসঙ্গে কাজ করলেন। তাকে দেখা যাবে না’ভি মেয়ে রোনাল চরিত্রে।

‘অ্যাভাটার’ সিনেমায় দেখা যায়, প্যান্ডোরার মনোরম ভুবনে নীল না’ভি জনগণ সুখে দিন কাটাচ্ছিলো। কিন্তু প্রাকৃতিক সম্পদ দখল করতে আসা লোভী মানুষদের কারণে তাদের অস্তিত্ব হুমকির মুখে পড়ে।

‘অ্যাভাটার’ যেখানে শেষ হয়েছিলো, সেখান থেকে ১০ বছর পর নতুন সিনেমার গল্প শুরু হবে। এতে দেখা যাবে, প্যান্ডোরার নীল অধিবাসী জ্যাক সালি ও নেইতিরি দম্পতি এখন পাঁচ সন্তানের বাবা-মা। কিছু অসাধু মানুষের কারণে তাদের শান্তিপূর্ণ জীবনে সংকট নেমে আসে। সালি, নেইতিরি ও তাদের সন্তানেরা সমুদ্রের মেটকাইনা গোষ্ঠীর কাছে আশ্রয় চেয়ে দূরবর্তী অঞ্চলে পালিয়ে যায়। শত্রুদের হুমকি মাথায় নিয়ে সমুদ্রজলে বেঁচে থাকার উপায় শিখতে থাকে তারা।

কেট উইন্সলেট অভিনীত রোনাল চরিত্রটি।

জেমস ক্যামেরনের ‘টাইটানিক’ সিনেমায় অভিনয় করে দুনিয়াজোড়া খ্যাতি পান কেট উইন্সলেট। ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’-এর মাধ্যমে ২৫ বছর পর আবার একসঙ্গে কাজ করলেন তারা। মেটকাইনা বংশের মেয়ে রোনাল চরিত্রে দেখা যাবে তাকে। এজন্য পানির ২০ ফুট গভীরে সাত মিনিট পর্যন্ত দম ধরে রেখে ডুবে থাকার কৌশল রপ্ত করেন তিনি।

গত ৪ ডিসেম্বর লন্ডনে ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’ সিনেমার ফটোকলে অংশ নেন কেট উইন্সলেট। এটি মুক্তি পাবে আগামী ১৬ ডিসেম্বর।

কেট উইন্সলেট

‘আই অ্যাম রুথ’ মুভিতে কেট উইন্সলেট ও মিয়া হানি থ্রিপলটন (ছবি: টুইটার)

এদিকে গতকাল (৮ ডিসেম্বর) যুক্তরাজ্যের চ্যানেল ফোরে মুক্তি পেয়েছে কেট উইন্সলেটের নতুন টিভি মুভি ‘আই অ্যাম রুথ’। ডমিনিক স্যাভেজের পরিচালনায় এতে নাম ভূমিকায় দেখা গেছে তাকে। তিনি দুই সন্তানের একাকী মা। তার ১৭ বছরের সন্তান ফ্রেয়া চরিত্রে অভিনয় করেছেন মিয়া হানি থ্রেপলটন। তারা বাস্তবেও মা-মেয়ে।

দুই ঘণ্টা ব্যাপ্তির এই মুভিতে দেখা যায়, সোশ্যাল মিডিয়ায় ক্রমে আসক্ত হয়ে ওঠার কারণে ফ্রেয়া পড়াশোনায় পিছিয়ে পড়ে। এখন মোবাইল ফোনের কারণে কিশোর-কিশোরীদের মানসিক অবস্থা কেমন, কীভাবে এটি তাদের আত্মসম্মান ও খাদ্যাভ্যাসকে প্রভাবিত করছে, সেসব তুলে ধরা হয়েছে এই মুভিতে।

কেট উইন্সলেট বিবিসিকে বলেছেন, সন্তানদের সোশ্যাল মিডিয়া ব্যবহারের প্রবণতা নিয়ে অভিভাবকরা এখন অসহায়। তার মন্তব্য, শিশু-কিশোরদের মানসিক স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব রোধে সরকারের পক্ষ থেকে সোশ্যাল মিডিয়া ব্যবহারের বয়সসীমা নির্ধারণ করে দেওয়া প্রয়োজন।

ব্যক্তিজীবনে তিনবার বিয়ে করেছেন কেট উইন্সলেট। মিয়া হানি থ্রিপলটনের বাবা সহকারী পরিচালক জিম থ্রিপলটন। ১৯৯৮ সালে তার সঙ্গে ঘর বাঁধেন উইন্সলেট। তিন বছর পর তাদের ছাড়াছাড়ি হয়। ২০০৩ সালে পরিচালক স্যাম মেন্ডেসের সঙ্গে বিয়ের বন্ধনে জড়ান তিনি। সেই সম্পর্ক টিকেছিলো আট বছর। বর্তমান স্বামী এডওয়ার্ড আবেল স্মিথের সঙ্গে তার বিয়ে হয় ২০১২ সালে।

সিনেমাওয়ালা প্রচ্ছদ