Connect with us

ওয়ার্ল্ড সিনেমা

গোল্ডেন গ্লোবস ২০২৩: দুটি মনোনয়ন পেলো ‘আরআরআর’

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

আরআরআর

‘আরআরআর’ সিনেমায় জুনিয়র এনটিআর ও রামচরণ (ছবি: টুইটার)

এসএস রাজামৌলি পরিচালিত ব্লকবাস্টার সিনেমা ‘আরআরআর’ গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসের ৮০তম আসরে দুটি মনোনয়ন পেয়েছে। ভারতের জন্য এই অর্জন গৌরবের হিসেবে দেখছেন দেশটির নেটিজেনরা। কারণ এই পুরস্কারকে অস্কারের সংকেত মনে করে থাকেন বিশ্লেষকরা।

সোমবার (১২ ডিসেম্বর) গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসের টুইটার অ্যাকাউন্টে জানানো হয়েছে, ইংরেজির বাইরে অন্য ভাষার সিনেমা শাখায় মনোনয়ন পেয়েছে ‘আরআরআর’। সেরা স্বীকৃতি পেতে বিভিন্ন দেশের চারটি সিনেমার সঙ্গে লড়বে এটি।

আরেকটি টুইটে গোল্ডেন গ্লোবস কর্তৃপক্ষ মনোনীত সেরা পাঁচটি মৌলিক গানের তালিকা জানিয়েছে। এতে রয়েছে ‘আরআরআর’ সিনেমার তেলুগু ভাষার গান ‘নাটু নাটু’। এর কথা লিখেছেন কালা ভৈরাবা ও রাহুল সিপ্লিগুঞ্জ, সুর ও সংগীত পরিচালনা করেছেন এমএম কিরাবাণী।

৫৫০ কোটি রুপি বাজেটে নির্মিত সিনেমাটি আয় করেছে ১২০০ কোটি রুপির বেশি। গত ২৫ মার্চ বিশ্বব্যাপী ১০ হাজারের বেশি সিনেমা হলে মুক্তি পায় ‘আরআরআর’। এর আগে ভারতের আর কোনো সিনেমা এতো বেশিসংখ্যক সিনেমা হলে চলেনি। গত ২০ মে নেটফ্লিক্সে মুক্তি পায় সিনেমাটির হিন্দি সংস্করণ।

সিনেমাটির গল্প ১৯২০ সালের পটভূমিতে ভারতের দুই স্বাধীনতা সংগ্রামী কোমারাম ভীম ও আল্লুরি সীতারামা রাজুকে কেন্দ্র করে। তাদের ভূমিকায় অভিনয় করেছেন ভারতের দক্ষিণী তারকা রামচরণ ও জুনিয়র এনটিআর। অতিথি চরিত্রে দেখা গেছে বলিউড তারকা অজয় দেবগণ ও আলিয়া ভাটকে। এছাড়া ব্রিটিশ অভিনেত্রী অলিভিয়া মরিস, অভিনেতা রে স্টিভেনসন আইরিশ অভিনেত্রী অ্যালিসন ডুডি অভিনয় করেছেন।

‘আরআরআর’ ছবির দৃশ্য

‘আরআরআর’ ছবিতে জুনিয়র এনটিআর, আলিয়া ভাট ও রামচরণ

গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসে সেরা বিদেশি ভাষার পাঁচ সিনেমার তালিকায় আরও আছে নেটফ্লিক্সে মুক্তি পাওয়া জার্মানির এডওয়ার্ড বার্গারের ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’, আর্জেন্টিনার সান্তিয়াগো মিত্রের ‘আর্জেন্টিনা, নাইনটিন এইটি ফাইভ’, বেলজিয়ামের লুকাস দোন্ত পরিচালিত ‘ক্লোজ’ এবং দক্ষিণ কোরিয়ার পার্ক চ্যান-উক পরিচালিত ‘ডিসিশন টু লিভ’।

সেরা মৌলিক গান শাখায় ‘নাটু নাটু’ ছাড়াও রয়েছে ‘ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরেভার’ সিনেমায় রিয়ানার গাওয়া ‘লিফট মি আপ’, ‘টপ গান: ম্যাভেরিক’ সিনেমায় লেডি গাগার কণ্ঠে ‘হোল্ড মাই হ্যান্ড’, টেলর সুইফটের গাওয়া ‘ক্যারোলাইনা’ (হোয়্যার দ্য ক্রোড্যাডস সিং) এবং অ্যানিমেটেড সিনেমা “গিয়ের্মো দেল তোরো’স পিনোকিও”র গান ‘চাও পাপা’।

‘আরআরআর’ ছবির দৃশ্য

‘আরআরআর’ ছবিতে জুনিয়র এনটিআর ও রামচরণ

সোমবার (১২ ডিসেম্বর) রাতে যুক্তরাষ্ট্রে লস অ্যাঞ্জেলেসের বেভারলি হিলটনে মনোনয়ন তালিকা ঘোষণা করেন আমেরিকান অভিনেত্রী সেলিনেস লেইভা ও মায়ান লোপেজ। এবার সর্বাধিক আটটি শাখায় মনোনীত হয়েছে কানাডার পরিচালক মার্টিন ম্যাকডোনার ‘দ্য বানশিজ অব ইনিশেরিন’।

বেভারলি হিলটনে আগামী বছরের ১০ জানুয়ারি জমকালো আয়োজনে বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান করবে হলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশন। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন স্ট্যান্ড-আপ কমেডিয়ান জেরোড কারমাইকেল।

সিনেমাওয়ালা প্রচ্ছদ