Connect with us

ওয়ার্ল্ড সিনেমা

অস্কারজয়ী সিনেমার এই অভিনেত্রী ইরানে গ্রেফতার

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

তারানে আলিদুস্তি

তারানে আলিদুস্তি (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

ইরানি অভিনেত্রী তারানে আলিদুস্তিকে গ্রেফতার করা হয়েছে। ইরান জুড়ে আন্দোলনের ঘটনায় তার বিরুদ্ধে মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগ উঠেছে। কিছুদিন আগে সরকারবিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন তিনি।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা’র টেলিগ্রাম অ্যাকাউন্টের একটি পোস্টে বলা হয়েছে, নিজের বক্তব্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কোনো প্রমাণ দিতে ব্যর্থ হওয়ায় তারানে আলিদুস্তিকে গ্রেফতার করেছে পুলিশ। একইসঙ্গে ৮০ লাখ ফলোয়ার থাকা তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট সরিয়ে নেওয়া হয়েছে।

বিক্ষোভে জড়িত থাকার কারণে ইরান সরকার মোহসেন শেকারি নামের এক তরুণকে ফাঁসি দেওয়ায় গত সপ্তাহে সোশ্যাল মিডিয়ায় নিন্দা জানান তারানে আলিদুস্তি। একইসঙ্গে এমন শাস্তির বিরুদ্ধে সোচ্চার হতে আন্তর্জাতিক সংস্থাগুলোর দৃষ্টি আকর্ষণ করেন ৩৮ বছর বয়সী এই তারকা। তার মন্তব্য, ‘যারা এই রক্তপাত দেখার পরও পদক্ষেপ নিচ্ছে না তারা মানবতার জন্য কলঙ্ক।’

তারানে আলিদুস্তি

তারানে আলিদুস্তি (ছবি: ইনস্টাগ্রাম)

ইরানে গত সেপ্টেম্বরে পুলিশ হেফাজতে ২২ বছর বয়সী তরুণী মাহসা আমিনির মৃত্যুর ঘটনায় সাধারণ মানুষের আন্দোলন ঠেকাতে দেশটির সরকারের বিভিন্ন প্রচেষ্টার কড়া সমালোচন করেন তারানে আলিদুস্তি। গত মাসে বিক্ষোভের সঙ্গে একাত্মতা জানাতে হিজাব পরা ছাড়াই নিজের একটি ছবি ইনস্টাগ্রামে পোস্ট করে খবরের শিরোনাম হন তিনি।

গত সেপ্টেম্বরে ইরানের রাজধানী তেহরানের একটি প্রধান সড়ক অবরোধ করে আধাসামরিক বাহিনীর একজন সদস্যকে ছুরি দিয়ে আহত করার অভিযোগে মোহসেন শেকারিকে দাঙ্গাকারী উল্লেখ করে ইরান সরকার।

তারানে আলিদুস্তি

তারানে আলিদুস্তি (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

ইরানের সবচেয়ে সফল অভিনেত্রীদের মধ্যে তারানে আলিদুস্তি অন্যতম। ইরানি নির্মাতা আসগর ফারহাদির ‘দ্য সেলসম্যান’ সিনেমায় অভিনয়ের সুবাদে খ্যাতি পান তিনি। ২০১৭ সালে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে সেরা আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য সিনেমা শাখায় পুরস্কার জেতে এটি।

এর আগে ২০১৬ সালে কান ফিল্ম ফেস্টিভ্যালের মূল প্রতিযোগিতা শাখায় নির্বাচিত হয় ‘দ্য সেলসম্যান’। কানে সেরা চিত্রনাট্য (আসগর ফারহাদি) ও সেরা অভিনেতা (শাহাব হোসেইনি) শাখায় পুরস্কার পায় সিনেমাটি।

তারানে আলিদুস্তি

তারানে আলিদুস্তি (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

২০০২ সালে তারানে আলিদুস্তির প্রথম সিনেমা ‘আই অ্যাম তারানে’ ইরান থেকে ৭৫তম অস্কারের জন্য মনোনীত হয়। এটি পরিচালনা করেন রাসূল সাদরামেলি। আসগর ফারহাদির পরিচালনায় ‘দ্য বিউটিফুল সিটি’, ‘ফায়ারওয়ার্কস ওয়েডনেসডে’ এবং ‘অ্যাবাউট ইলি’তেও অভিনয় করেছেন তারানে আলিদুস্তি। এরমধ্যে ‘অ্যাবাউট ইলি’ ৮২তম অস্কারে ইরান থেকে পাঠানো হয়। ইরানের প্রয়াত কিংবদন্তি নির্মাতা আব্বাস কিয়ারোস্তামির ‘শিরিন’ সিনেমায় দেখা গেছে তাকে। গত মে মাসে “লেইলা’স ব্রাদার্স” কান ফিল্ম ফেস্টিভ্যালের মূল প্রতিযোগিতা শাখায় নির্বাচিত হয়।

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ