Connect with us

ওয়ার্ল্ড সিনেমা

কানসৈকতে সুরের সাম্পানে ভাসাবে ‘এলভিস’

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

‘এলভিস’ সিনেমার দৃশ্য

কান চলচ্চিত্র উৎসবে যাচ্ছে ‘এলভিস’। এটি হলো ব্রিটিশ রক এন রোলের রাজা এলভিস প্রিসলির বায়োপিক। পালে দে ফেস্টিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে এর উদ্বোধনী প্রদর্শনীতে থাকবেন নাম ভূমিকায় অভিনয় করা অস্টিন বাটলার এবং এলভিস প্রিসলির ম্যানেজার কর্নেল টম পার্কার চরিত্রে রূপদানকারী টম হ্যাঙ্কস। তাদের নিয়ে হাজির হবেন সিনেমাটির পরিচালক বাজ লারম্যান। এছাড়া আসছেন অস্ট্রেলিয়ান অভিনেত্রী অলিভিয়া ডিয়ঞ্জ। তাকে দেখা যাবে এলভিসের স্ত্রী প্রিসিলা প্রিসলি চরিত্রে।

‘এলভিস’ সিনেমার বিষয়বস্তু কিংবদন্তি সংগীতশিল্পী এলভিস প্রিসলির জীবন এবং গানে তার অভূতপূর্ব খ্যাতি পাওয়া। রহস্যময় ম্যানেজার কর্নেল টম পার্কারের সঙ্গে তার ২০ বছরের জটিল সম্পর্কের আয়না দিয়ে দেখা হয়েছে এসব। সেই পথচলার কেন্দ্রবিন্দুতে ছিলেন এলভিসের জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ ও প্রভাবশালী ব্যক্তি প্রিসিলা প্রিসলি।

বাজমার্ক ফিল্মস ও দি জ্যাকাল গ্রুপ প্রযোজিত ‘এলভিস’ আগামী ২৪ জুন উত্তর আমেরিকায় মুক্তি পাবে। ফ্রান্সসহ বিশ্বের অন্যান্য দেশের সিনেমা হলে এটি আসবে ২২ জুন। ‘এলভিস’কে সিনেমা হলে মুক্তি দেওয়ার সিদ্ধান্তে ওয়ার্নার ব্রাদার্স পিকচার্সকে ধন্যবাদ জানিয়েছে উৎসবের আয়োজকরা।

‘এলভিস’ সিনেমার দৃশ্য

‘এলভিস’ সিনেমায় আমেরিকান অভিনেতা অস্টিন বাটলার

৫৯ বছর বয়সী অস্ট্রেলিয়ান পরিচালক, চিত্রনাট্যকার ও প্রযোজক বাজ লারম্যান ইতোমধ্যে কান উৎসবে ইতিহাস গড়েছেন। তিনিই একমাত্র পরিচালক যার দুটি সিনেমার মধ্য দিয়ে কানের উদ্বোধন হয়েছে। এরমধ্যে ২০০১ সালের ১৪ মে কান উৎসবের উদ্বোধনী সিনেমা হিসেবে দেখানো হয় প্রতিযোগিতা শাখায় নির্বাচিত ‘ম্যুলা রুজ’। এর একযুগ পর ২০১৩ সালের ১৫ মে ৬৬তম কান উৎসবের উদ্বোধনী দিনে প্রদর্শিত হয়েছে প্রতিযোগিতা শাখার বাইরে নির্বাচিত ‘দ্য গ্রেট গ্যাটসবি’। ৯ বছর পর ‘এলভিস’ সিনেমার মাধ্যমে পরিচালকের আসনে ফিরলেন তিনি।

১৯৯২ সালে কান উৎসবের ৪৫তম আসরে আঁ সার্তে রিগা শাখায় নির্বাচিত হয় বাজ লারম্যানের প্রথম পূর্ণদৈর্ঘ্য সিনেমা ‘স্ট্রিক্টলি বলরুম’।

‘এলভিস’ সিনেমায় আমেরিকান অভিনেতা অস্টিন বাটলার

‘এলভিস’ সিনেমায় আমেরিকান অভিনেতা অস্টিন বাটলার

‘এলভিস’ কান উৎসবের ৭৫তম আসরের উদ্বোধনী সিনেমা কিনা নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে তা পরিষ্কার করেনি আয়োজকরা। এর আগে তারা ঘোষণা দিয়েছেন, হলিউড সুপারস্টার টম ক্রুজের ‘টপ গান: ম্যাভেরিক’ দেখানো হবে এবারের আয়োজনে। জোসেফ কসিনস্কি পরিচালিত এই সিনেমা হলো ১৯৮৬ সালে মুক্তিপ্রাপ্ত ‘টপ গান’-এর সিক্যুয়েল।

ফ্রান্সের রাজধানী প্যারিসে আগামী ১৪ এপ্রিল অফিসিয়াল সিলেকশন ঘোষণা করবেন উৎসবের জেনারেল ডেলিগেট থিয়েরি ফ্রেমোঁ ও কানের সভাপতি পিয়েরে লেসকিউর।

দক্ষিণ ফ্রান্সের সাগরপাড়ে আগামী ১৭ মে শুরু হয়ে কান উৎসব চলবে ২৮ মে পর্যন্ত। উদ্বোধনী ও সমাপনী আয়োজন সঞ্চালনা করবেন বেলজিয়ান অভিনেত্রী ভার্জিনি এফিরা।

সিনেমাওয়ালা প্রচ্ছদ