Connect with us

ওয়ার্ল্ড সিনেমা

অস্কার ২০২৩: মনোনয়ন পেয়ে ইতিহাস গড়লো ‘আরআরআর’ সিনেমার গান

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

‘আরআরআর’ সিনেমায় জুনিয়র এনটিআর ও রামচরণ

অস্কার ঘনিয়ে আসছে। আজ (২৪ জানুয়ারি) ঘোষণা করা হলো মনোনয়ন তালিকা। এতে সেরা মৌলিক গান শাখায় মনোনীত হয়ে ইতিহাস গড়েছে এসএস রাজামৌলি পরিচালিত ‘আরআরআর’ সিনেমার ‘নাটু নাটু’। এতে নেচেছেন ভারতের দক্ষিণী সিনেমার তারকা রামচরণ ও জুনিয়র এনটিআর। অস্কারের সেরা আন্তর্জাতিক কাহিনিচিত্র শাখার বাইরে অন্য কোনোটিতে মনোনীত প্রথম ভারতীয় সিনেমা ‘আরআরআর’।

৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ১৫টি শাখায় জমা দেওয়া হয় ‘আরআরআর’। এরমধ্যে ছিলো সেরা সিনেমা, সেরা পরিচালক, সেরা অভিনেতা, সেরা পার্শ্ব-অভিনেতা, সেরা পার্শ্ব-অভিনেত্রী, সেরা মৌলিক গান, সেরা মৌলিক চিত্রনাট্যম সেরা মৌলিক সুর, সেরা সিনেমা সম্পাদনা, সেরা শব্দ, সেরা চিত্রগ্রহণ, সেরা শিল্প নির্দেশনা, সেরা পোশাক পরিকল্পনা, সেরা রূপসজ্জা ও চুলসজ্জা এবং সেরা ভিজ্যুয়াল ইফেক্টস। কিন্তু সেরা মৌলিক গান ছাড়া আর কোনো শাখায় নেই সিনেমাটির নাম।

অস্কারজয়ী অভিনেতা-প্রযোজক রিজ আহমেদ ও ‘মেগান’ তারকা অ্যালিসন উইলিয়ামস যুক্তরাষ্ট্রের বেভারলি হিলসে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের মিলনায়তনে মনোনীত বিভিন্ন সিনেমা ও কলাকুশলীদের নাম পড়ে শোনান।

তেলুগু ভাষার গান ‘নাটু নাটু’ গেয়েছেন কালা ভৈরাবা ও রাহুল সিপ্লিগুঞ্জ। এটি লিখেছেন চন্দ্রবোস। এর সুর ও সংগীত পরিচালনা করেছেন এম.এম. কিরাবানি।

সেরা মৌলিক গান শাখায় ‘নাটু নাটু’র প্রতিদ্বন্দ্বী বিভিন্ন সিনেমার চারটি গান। এগুলো হলো হোল্ড মাই হ্যান্ড (টপ গান: ম্যাভেরিক; কথা, সুর-সংগীত লেডি গাগা ও ব্লাড পপ), লিফট মি আপ (ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরেভার; সুর ও সংগীত রিয়ানা, টেমস, রায়ান কুগলার, লুদবিগ ইওরানসন, কথা টেমস ও রায়ান কুগলার), অ্যাপ্লজ (টেল ইট লাইক অ্যা ওম্যান, কণ্ঠ, সুর ও সংগীত ডায়েন ওয়ারেন) এবং দিস ইজ অ্যা লাইফ (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স, সুর-সংগীত রায়ান লট, ডেভিড বায়ার্ন ও মিৎসকি, কথা লিখেছেন রায়ান লট ও ডেভিড বায়ার্ন)।

‘আরআরআর’ সিনেমায় জুনিয়র এনটিআর ও রামচরণ

ভারতকে প্রথম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডস এনে দিয়েছে ‘নাটু নাটু’। এরপর ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডসে ইংরেজির বাইরে অন্য ভাষার সিনেমা শাখায় সেরা হয়েছে ‘আরআরআর’। এছাড়া সেরা মৌলিক গান পুরস্কার জিতেছে ‘নাটু নাটু’। এবার এলো অস্কারের মনোনয়ন।

আমেরিকান তারকা জিমি কিমেলের সঞ্চালনায় আগামী ১২ মার্চ যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে বসবে ৯৫তম অস্কার অনুষ্ঠান।

২০২১ সালে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সরকারি বাসভবনের সামনে ‘নাটু নাটু’ গানের শুটিং হয়। এর নৃত্য পরিচালনা করেছেন প্রেম রক্ষিত।

৫৫০ কোটি রুপি বাজেটে নির্মিত ‘আরআরআর’ সিনেমার পূর্ণ রূপ হলো ‘রাইজ, রোর, রিভল্ট’। এর গল্প ১৯২০ সালের পটভূমিতে ভারতে ব্রিটিশ শাসনের বিরুদ্ধে লড়াই করা দুই বিপ্লবী কোমারাম ভীম ও আল্লুরি সীতারামা রাজুকে কেন্দ্র করে। সিনেমাটিতে অতিথি চরিত্রে আছেন বলিউড তারকা অজয় দেবগণ ও আলিয়া ভাট। এছাড়া অভিনয় করেছেন ব্রিটিশ অভিনেত্রী অলিভিয়া মরিস, অভিনেতা রে স্টিভেনসন, আইরিশ অভিনেত্রী অ্যালিসন ডুডি।

‘আরআরআর’ সিনেমায় জুনিয়র এনটিআর ও রামচরণ

গত বছরের ২৫ মার্চ বিশ্বব্যাপী ১০ হাজারের বেশি সিনেমা হলে মুক্তি পায় ‘আরআরআর’। এর আগে ভারতের আর কোনো সিনেমা এতো বেশিসংখ্যক সিনেমা হলে চলেনি। এটি আয় করেছে ১২০০ কোটি রুপির বেশি। নেটফ্লিক্সে মুক্তি পাওয়া সিনেমাটির হিন্দি সংস্করণ যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি দেখা শীর্ষ ১০ সিনেমার তালিকায় জায়গা করে নিয়েছে।

এদিকে ৯৫তম অস্কারের সেরা প্রামাণ্যচিত্র শাখায় মনোনীত হয়েছে ভারতীয় পরিচালক শৌনক সেনের ‘অল দ্যাট ব্রিদস’। একই শাখায় মনোনয়ন পাওয়া বাকি চার প্রামাণ্যচিত্র হলো ‘অল দ্য বিউটি অ্যান্ড দ্য ব্লাডশেড’, ‘ফায়ার অব লাভ’, ‘নাভালনি’ এবং ‘অ্যা হাউস মেড অব স্প্লিন্টার্স’।

সেরা স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র শাখায় মনোনীত হয়েছে ভারতের ‘দ্য এলিফ্যান্ট হুইসপারার্স’। একই শাখায় মনোনয়ন পাওয়া বাকি চার স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র হলো ‘হাউল আউট’, ‘হাউ ডু ইউ মেজার অ্যা ইয়ার?’, ‘দ্য মার্থা মিচেল ইফেক্ট’ এবং ‘স্ট্রেঞ্জার অ্যাট দ্য গেট’।

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ