Connect with us

ওয়ার্ল্ড সিনেমা

অস্কার মঞ্চ মাতাবে ‘আরআরআর’ সিনেমার গান ‘নাটু নাটু’

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

‘আরআরআর’ সিনেমায় জুনিয়র এনটিআর ও রামচরণ

অস্কারের জমকালো মঞ্চে দেখা যাবে ভারতের এসএস রাজামৌলি পরিচালিত তেলুগু ভাষার সিনেমা ‘আরআরআর’-এর ‘নাটু নাটু’ গানের পরিবেশনা। এটি গেয়ে শোনাবেন কালা ভৈরবা ও রাহুল সিপলিগুঞ্জ। গানটির সুরকার ও সংগীত পরিচালক এম.এম. কিরাবানি। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস কর্তৃপক্ষ এই ঘোষণা দিয়েছে।

অস্কারের সেরা মৌলিক গান শাখায় মনোনীত হয়ে ইতিহাস গড়েছে ‘নাটু নাটু’। এর কথা লিখেছেন চন্দ্রবোস। এতে নেচেছেন ভারতের দক্ষিণী সিনেমার তারকা রামচরণ ও জুনিয়র এনটিআর। অস্কারের সেরা আন্তর্জাতিক কাহিনিচিত্র শাখার বাইরে অন্য কোনোটিতে মনোনীত প্রথম ভারতীয় সিনেমা ‘আরআরআর’।

সেরা মৌলিক গান শাখায় মনোনীত হয়েছে আরো চারটি গান। এগুলো হলো হোল্ড মাই হ্যান্ড (টপ গান: ম্যাভেরিক; কথা, সুর-সংগীত লেডি গাগা ও ব্লাড পপ), লিফট মি আপ (ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরেভার; সুর ও সংগীত রিয়ানা, টেমস, রায়ান কুগলার, লুদবিগ গোরানসন, কথা টেমস ও রায়ান কুগলার), অ্যাপ্লজ (টেল ইট লাইক অ্যা ওম্যান, কণ্ঠ, সুর ও সংগীত ডায়েন ওয়ারেন) এবং দিস ইজ অ্যা লাইফ (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স, সুর-সংগীত রায়ান লট, ডেভিড বায়ার্ন ও মিৎসকি, কথা লিখেছেন রায়ান লট ও ডেভিড বায়ার্ন)।

আমেরিকান তারকা জিমি কিমেলের সঞ্চালনায় আগামী ১২ মার্চ যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে বসবে ৯৫তম অস্কার অনুষ্ঠান। এতে অংশ নেবেন রামচরণ, জুনিয়র এনটিআর, এসএস রাজামৌলি ও এম.এম. কিরাবানি।

‘আরআরআর’ সিনেমায় জুনিয়র এনটিআর ও রামচরণ

ভারতকে প্রথম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডস এনে দিয়েছে ‘নাটু নাটু’। এরপর ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডসে ইংরেজির বাইরে অন্য ভাষার সিনেমা শাখায় সেরা হয়েছে ‘আরআরআর’। এছাড়া সেরা মৌলিক গান পুরস্কার জিতেছে ‘নাটু নাটু’।

হলিউড ক্রিটিকস অ্যাসোসিয়েশন অ্যাওয়ার্ডসে সেরা মৌলিক গান, সেরা অ্যাকশন সিনেমা, সেরা স্টান্টস, সেরা বিদেশি সিনেমা এবং স্পটলাইট অ্যাওয়ার্ড জিতেছে ‘আরআরআর’।

২০২১ সালে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সরকারি বাসভবনের সামনে ‘নাটু নাটু’ গানের শুটিং হয়। এর নৃত্য পরিচালনা করেছেন প্রেম রক্ষিত।

আরআরআর

‘আরআরআর’ সিনেমায় জুনিয়র এনটিআর ও রামচরণ (ছবি: টুইটার)

৫৫০ কোটি রুপি বাজেটে নির্মিত ‘আরআরআর’ সিনেমার পূর্ণ রূপ হলো ‘রাইজ, রোর, রিভল্ট’। এর গল্প ১৯২০ সালের পটভূমিতে ভারতে ব্রিটিশ শাসনের বিরুদ্ধে লড়াই করা দুই বিপ্লবী কোমারাম ভীম ও আল্লুরি সীতারামা রাজুকে কেন্দ্র করে। সিনেমাটিতে অতিথি চরিত্রে আছেন বলিউড তারকা অজয় দেবগণ ও আলিয়া ভাট। এছাড়া অভিনয় করেছেন ব্রিটিশ অভিনেত্রী অলিভিয়া মরিস, অভিনেতা রে স্টিভেনসন, আইরিশ অভিনেত্রী অ্যালিসন ডুডি।

‘আরআরআর’ ছবির দৃশ্য

‘আরআরআর’ ছবিতে জুনিয়র এনটিআর ও রামচরণ

গত বছরের ২৫ মার্চ বিশ্বব্যাপী ১০ হাজারের বেশি সিনেমা হলে মুক্তি পায় ‘আরআরআর’। এর আগে ভারতের আর কোনো সিনেমা এতো বেশিসংখ্যক সিনেমা হলে চলেনি। এটি আয় করেছে ১২০০ কোটি রুপির বেশি। নেটফ্লিক্সে মুক্তি পাওয়া সিনেমাটির হিন্দি সংস্করণ যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি দেখা শীর্ষ ১০ সিনেমার তালিকায় জায়গা করে নিয়েছে।

সিনেমাওয়ালা প্রচ্ছদ