Connect with us

ঢালিউড

স্বাধীনতার মাসের প্রথম শুক্রবার মুক্তিযুদ্ধভিত্তিক দুই সিনেমা

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘ওরা ৭ জন’ সিনেমার অভিনয়শিল্পীরা (ছবি: ফেসবুক)

স্বাধীনতার মাস মার্চের শুরুতে একই দিনে মুক্তি পাচ্ছে মুক্তিযুদ্ধভিত্তিক দুটি সিনেমা। এগুলো হলো ফাখরুল আরেফিন খানের ‘জেকে ১৯৭১’ এবং খিজির হায়াত খানের ‘ওরা ৭ জন’।

সিনেমা হল সংখ্যায় প্রায় চার গুণ এগিয়ে ‘ওরা ৭ জন’। এটি দেখা যাবে ২৬টি সিনেমা হলে। অন্যদিকে ‘জেকে ১৯৭১’ সিনেমা হল পেয়েছে ৭টি। যদিও বিষয়বস্তুর সুবাদে দুটি সিনেমাই সাধুবাদ পাচ্ছে। ফলে সংশ্লিষ্ট নির্মাতাদের আশা, এগুলো দর্শকদের গ্রহণযোগ্যতা পাবে।

‘জেকে ১৯৭১’ সিনেমার দৃশ্য (ছবি: ফেসবুক)

গড়াই ফিল্মস প্রযোজিত ‘জেকে ১৯৭১’কে বলা হচ্ছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে প্রথম আন্তর্জাতিক সিনেমা। কারণ এর ভাষা ইংরেজি। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বাংলাদেশের মানুষকে সহায়তার জন্য ফরাসি তরুণ জ্যঁ কুয়ে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের একটি বিমান ছিনতাই করেন। তার দাবি ছিলো, বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষের জন্য ২০ টন ওষুধ ও চিকিৎসাসামগ্রী ওই বিমানে তুলে দিতে হবে। তাহলেই কেবল মুক্তি পাবেন বিমানের সব যাত্রী। সেই সত্যি ঘটনা নিয়েই সাজানো হয়েছে সিনেমাটি।

‘জেকে ১৯৭১’ সিনেমায় সৌরভ শুভ্র দাশ (ছবি: ফেসবুক)

‘ভুবন মাঝি’ ও ‘গণ্ডি’ পর ‘জেকে ১৯৭১’ পরিচালনা করেছেন ফাখরুল আরেফিন খান। এতে জ্যঁ কুয়ে চরিত্রে অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের সৌরভ শুভ্র দাশ। এছাড়া বিভিন্ন চরিত্রে আছেন পশ্চিমবঙ্গের সব্যসাচী চক্রবর্তী ও ইন্দ্রনীল, যুক্তরাষ্ট্রের ফ্রান্সিসকো রেমন্ড, রাশিয়ার ডেরিয়া গভ্রুসেনকো ও নিকোলাই নভোমিনাস্কিসহ অনেকে।

‘জেকে ১৯৭১’ সিনেমায় ইন্দ্রনীল ও সৌরভ শুভ্র দাশ (ছবি: ফেসবুক)

‘জেকে ১৯৭১’ দেখা যাবে ঢাকার স্টার সিনেপ্লেক্স (বসুন্ধরা সিটি এবং এসকেএস টাওয়ার শাখা), ব্লকবাস্টার সিনেমাস (যমুনা ফিউচার পার্ক), লায়ন সিনেমাস (কেরানীগঞ্জ), নারায়ণগঞ্জের সিনেস্কোপ, চট্টগ্রামের সিলভার স্ক্রিন এবং স্টার সিনেপ্লেক্সে (বালি আর্কেড)।

অন্যদিকে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ৫ নম্বর সেক্টরে ঘটে যাওয়া সাত দিনের ঘটনাকে কেন্দ্র করে সাজানো হয়েছে ‘ওরা ৭ জন’। মুক্তিযুদ্ধের সঙ্গে ৭ সংখ্যাটা বেশ গুরুত্বপূর্ণ। যেমন বীরশ্রেষ্ঠর সংখ্যা ৭ জন। বঙ্গবন্ধু ৭ মার্চ স্বাধীনতার ডাক দেন। তাই ভিন্ন ভিন্ন পেশা থেকে আসা সাত বীর মুক্তিযোদ্ধার গল্প নিয়েই ‘ওরা ৭ জন’। কেউ পুলিশ, কেউ চিকিৎসক, কেউ মেজর, কেউবা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র। সবাই দেশের জন্য রণাঙ্গনে প্রতিরোধযুদ্ধে যেতে অস্ত্র হাতে তুলে নেন।

‘ওরা ৭ জন’ সিনেমার অভিনয়শিল্পীরা (ছবি: ফেসবুক)

খিজির হায়াত খান এর আগে তিনটি সিনেমা পরিচালনা করেছেন। এগুলো হলো ‘অস্তিত্বে আমার দেশ’, ‘জাগো’ এবং ‘মি. বাংলাদেশ’। ‘ওরা ৭ জন’ সিনেমায় তিনি অভিনয়ও করেছেন। চিকিৎসক চরিত্রে দেখা যাবে ইন্তেখাব দিনারকে। জাকিয়া বারী মম অভিনয় করেছেন অপর্ণা সেন চরিত্রে।

এছাড়া আছেন ইমতিয়াজ বর্ষণ (সোলাইমান কাজী), খালিদ মাহবুব তূর্য, নাফিস আহমেদ (সুমিত), শাহরিয়ার ফেরদৌস সজীব (সার্জেন্ট মুক্তাদির), সাইফ খান (সাব-ইন্সপেক্টর শাফি), শিবা শানু (ক্যাম্প কমান্ডার মেজর মোশাররফ), তাসনিম তাসফি (স্নিগ্ধা), জয়রাজ (চেয়ারম্যান আওয়াল) ও হামিদুর রহমান (পাকিস্তানি মেজর শাহরিয়ার)।

‘ওরা ৭ জন’ সিনেমার অভিনয়শিল্পীরা (ছবি: ফেসবুক)

‘ওরা ৭ জন’ চলবে ঢাকার স্টার সিনেপ্লেক্স (বসুন্ধরা সিটি, মিরপুর সনি স্কয়ার, বিজয় সরণির বঙ্গবন্ধু সামরিক জাদুঘর), ব্লকবাস্টার সিনেমাস (যমুনা ফিউচার পার্ক), মধুমিতা, শ্যামলী স্কয়ার, লায়ন সিনেমাস (কেরানীগঞ্জ), সেনা অডিটোরিয়াম (ঢাকা ক্যান্টনমেন্ট), সেনা অডিটোরিয়াম (সাভার ক্যান্টনমেন্ট), বিজিবি অডিটোরিয়াম, নারায়ণগঞ্জের নিউ মেট্রো, গাজীপুরের উল্কা, শ্রীপুরের চন্দ্রিমা, মধুপুরের মাধবী, সিরাজগঞ্জের রুটস সিনে ক্লাব, বগুড়ার মধুবন সিনেপ্লেক্স, চট্টগ্রামের সিলভার স্ক্রিন এবং সুগন্ধা, সিলেটের নন্দিতা এবং গ্র্যান্ড সিলেট মুভি থিয়েটার, হবিগঞ্জের মোহন, গুরুদাসপুরের আনন্দ সিনেপ্লেক্স, ময়মনসিংহের ছায়াবাণী, খুলনার শঙ্খ, টেকেরহাটের সোনালী, ফরিদপুরের বনলতায়।

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ