Connect with us

সিনেমা হল

আমেরিকা-কানাডার ৭১টি সিনেমা হলে আসছে ‘শনিবার বিকেল’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘শনিবার বিকেল’ সিনেমার দৃশ্যে ইন্তেখাব দিনার, ইরেশ যাকের ও পরমব্রত চট্টোপাধ্যায় (ছবি: ছবিয়াল)

মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত বহুল আলোচিত ‘শনিবার বিকেল’ উত্তর আমেরিকায় ১০ মার্চ মুক্তি পাচ্ছে। আমেরিকার ৬২টি এবং কানাডায় ৯টি মিলিয়ে প্রথম সপ্তাহে এটি দেখা যাবে ৬৯টি সিনেমা হলে। গতকাল (৭ মার্চ) সোশ্যাল মিডিয়ায় এই তথ্য জানিয়েছেন তিনি।

ফেসবুকে মোস্তফা সরয়ার ফারুকী লিখেছেন, “কিছু কিছু বিষয়ের আবেগী মূল্য ব্যাখ্যা করা কঠিন। ‘শনিবার বিকেল’-এর সিনেমা হলের সংখ্যা শেয়ার করা আমার কিংবা আমার টিমের জন্য কতটা আবেগের, এটা কীভাবে বলবো জানি না।”

‘শনিবার বিকেল’ সিনেমার দৃশ্যে নুসরাত ইমরোজ তিশা (ছবি: ছবিয়াল)

২০১৬ সালের ১ জুলাই ঢাকার গুলশানে হোলি আর্টিজান বেকারিতে নৃশংস সন্ত্রাসী হামলার ঘটনা ‘শনিবার বিকেল’-এর সূত্র। মূলত এ কারণে চার বছর ধরে সেন্সর বোর্ডে আটকে রাখা হয়েছে বাংলা ও ইংরেজি ভাষার সিনেমাটি। গত মাসে আপিল বোর্ডের সদস্যরা জানান, এটি মুক্তিতে বাধা নেই। তবে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এখনো বিষয়টি ঝুলিয়ে রেখেছে। তবে চার বছরের প্রতিকূলতার পর অবশেষে দর্শকদের সামনে আসছে সিনেমাটি।

‘শনিবার বিকেল’ সিনেমার দৃশ্যে জাহিদ হাসান (ছবি: ছবিয়াল)

ফারুকী তার গতকালের স্ট্যাটাসে লিখেছেন, ‘আমাদের অন্যায়ভাবে আটকে দেওয়ার চেষ্টা করা হয়েছে, স্তব্ধ করে দেওয়ার চেষ্টা করা হয়েছে, আমরা বাধার পাহাড় ডিঙায়ে আজ এইখানে!’

‘শনিবার বিকেল’-এর বিশ্ব পরিবেশনার দায়িত্ব নিয়েছে কন্টিনেন্টাল এন্টারটেইনমেন্ট পিটিই লিমিটেড (সিইপিএল)। সিঙ্গাপুর ভিত্তিক এই প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্র ও কানাডায় রিলায়েন্স এন্টারটেইনমেন্টের মাধ্যমে সিনেমাটি মুক্তি দিচ্ছে। তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে ফারুকী ফেসবুকে আরো লিখেছেন, “রিলায়েন্স এন্টারটেনমেন্ট, সিইপিএলসহ সিনেমাটি মুক্তি ও ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে যারা সাহায্য করছেন, তাদের সবার প্রতি কৃতজ্ঞতা। আমেরিকা-কানাডার বন্ধুদের বলবো, এর আগে আপনি যদি আমার কোনো একটা কাজও পছন্দ করে থাকেন, তাহলে ‘শনিবার বিকেল’ দেখতে পারেন। যদি সিনেমাটি আপনাকে নাড়া দেয়, যদি মনে হয় এটি আপনার সঙ্গে যোগাযোগ করতে পারছে, আপনার মনের সঙ্গে কথা বলছে, তাহলে অন্যদেরও দেখতে বলবেন।”

মোস্তফা সরয়ার ফারুকী

মোস্তফা সরয়ার ফারুকী (ছবিঃ ফেসবুক)

ফারুকী উল্লেখ করেছেন, সিনেমা মুক্তি উপলক্ষে তিনি উত্তর আমেরিকায় যাবেন।

মস্কো আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে কমেরসান্ত অ্যাওয়ার্ড ও ক্রিটিকস জুরি অ্যাওয়ার্ড, ভেসুল ফিল্ম ফেস্টিভ্যালে নেটপ্যাক অ্যাওয়ার্ড ও হাইস্কুল জুরি অ্যাওয়ার্ড, ফুকুওকা ফিল্ম ফেস্টিভ্যালে কুমামোতো সিটি অ্যাওয়ার্ডসহ বেশকিছু পুরস্কার পেয়েছে ‘শনিবার বিকেল’। এছাড়া মিউনিখ, সিডনিসহ অন্যান্য গুরুত্বপূর্ণ উৎসবে প্রদর্শিত হয়েছে এটি।

‘শনিবার বিকেল’ সিনেমার দৃশ্য (ছবি: ছবিয়াল)

‘শনিবার বিকেল’ যৌথভাবে প্রযোজনা করেছে বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও ছবিয়াল এবং জার্মানির ট্যানডেম প্রোডাকশন। এতে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, জাহিদ হাসান, মামুনুর রশীদ, ইরেশ যাকের, ভারতের পরমব্রত চট্টোপাধ্যায়, ফিলিস্তিনের ইয়াদ হুরানি, ইউরোপের এলি পুসো, সেলিনা ব্ল্যাক প্রমুখ।

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ