Connect with us

টেলিভিশন

২৬ মার্চ ‘একটি দুঃস্বপ্নের রাত’

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

‘একটি দুঃস্বপ্নের রাত’ নাটকের দৃশ্য (ছবি: বিটিভি)

১৯৭১ সালের ২৫ মার্চ সন্ধ্যা। সারা ঢাকা শহরে কারফিউ চলছে। পাকিস্তানি সৈন্যদের নিয়ন্ত্রণে শহর অবরুদ্ধ হয়ে আছে। সেই রাতে জামান ও সেলিনা বেগম দম্পতি বিশ্ববিদ্যালয় পড়ুয়া একমাত্র সন্তান জাহিদের ফেরার অপেক্ষায়। হঠাৎ দরজায় কড়া নড়ে। ভয়ে ভয়ে তারা দরজা খুলে দেখেন এক তরুণীকে। তার নাম হাসি। সেও বিশ্ববিদ্যালয়ে পড়ে। সেই রাতে ওই তরুণীকে তারা আশ্রয় দেন। এর কিছুক্ষণ পর জাহিদ ঘরে ফেরে। পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বরতা নিয়ে দুই তরুণ-তরুণী নিজেদের মধ্যে আলাপ করার পর যুদ্ধে যাওয়ার সিদ্ধান্ত নেয়।

কিন্তু মাঝরাতে বাড়িতে প্রবেশ করে পাকিস্তানি সেনারা। তারা খুঁজতে থাকে জাহিদকে। বাবার-মায়ের জোরাজুরিতে জাহিদ বাগানে আশ্রয় নেয়। জাহিদকে না পেয়ে পাক হানাদার বাহিনী ও তাদের দোসররা জাহিদের বাবাকে আঘাত করে হাসিকে তুলে নিয়ে যায়। বাবা মায়ের চিৎকারে জাহিদ ঘরে ফিরে ক্রোধে ফেটে পড়ে। এরপর সব বাধা উপেক্ষা করে জাহিদ বাসা থেকে বেরিয়ে নির্জন রাস্তা দিয়ে ছুটতে থাকে ক্যাম্পের উদ্দেশে। প্রতিশোধের নেশা জাহিদকে পেয়ে বসে।

‘একটি দুঃস্বপ্নের রাত’ নাটকে আবুল হায়াত ও চিত্রলেখা গুহ (ছবি: বিটিভি)

গল্পটি ‘একটি দুঃস্বপ্নের রাত’ নাটকের। স্বাধীনতা দিবস উপলক্ষে বিটিভির জন্য তৈরি হয়েছে এটি। এতে জামান ও সেলিনা বেগম দম্পতির ভূমিকায় অভিনয় করেছেন আবুল হায়াত ও চিত্রলেখা গুহ।

‘একটি দুঃস্বপ্নের রাত’ নাটকের দৃশ্য (ছবি: বিটিভি)

অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন আশিক চৌধুরী, সুমাইয়া সাকি, গাজী রোকন, তমা ইসলাম, মোহাম্মদ বারী ও মতিউর রহমান।

নান্নু চৌধুরীর রচনায় নাটকটি প্রযোজনা করেছেন মাহবুবা ফেরদৌস। বিটিভিতে আগামী ২৬ মার্চ রাত ৯টায় প্রচার হবে ‘একটি দুঃস্বপ্নের রাত’।

সিনেমাওয়ালা প্রচ্ছদ