Connect with us

বিশ্বসংগীত

‘কনসার্ট ফর বাংলাদেশ’ সিনেমার সোনালী অতীত সামনে আনলেন বব ডিলান

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

বব ডিলান (ছবি: টুইটার)

১৯৭১ সালের মুক্তিযুদ্ধ চলাকালে যুক্তরাষ্ট্রে নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে অনুষ্ঠিত হয় ঐতিহাসিক ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’। এর পরিকল্পনা থেকে শুরু করে বাস্তবায়ন পর্যন্ত সবকিছু নিয়ে সাজানো একটি সিনেমা মুক্তি পায় ১৯৭২ সালের ২৩ মার্চ। সেই সোনালী অতীত মনে করিয়ে দিলেন কিংবদন্তি সংগীতশিল্পী বব ডিলান। সোশ্যাল মিডিয়ায় সিনেমাটির একটি ভিডিও ক্লিপ শেয়ার করেছেন তিনি।

ফেসবুকে নিজের অফিসিয়াল ফেসবুক পেজে বব ডিলান লিখেছেন, “মার্চ ২৩, ১৯৭২: ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ সিনেমা মুক্তির দিন।”

বব ডিলানের শেয়ার করা ভিডিওতে দেখা যায়, গিটার ও মাউথ অর্গান বাজিয়ে ‘জাস্ট লাইক আ ওম্যান’ গানটি গাইছেন তিনি। তার সঙ্গে গিটার বাজাচ্ছেন ব্রিটিশ সংগীতশিল্পী জর্জ হ্যারিসন। তিনিও গলা মিলিয়েছেন।

যুদ্ধের ভয়াবহতার দুঃসময়ে বাংলাদেশের মানুষের জন্য অর্থ তহবিল সংগ্রহের লক্ষ্যে ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ আয়োজন করেন জর্জ হ্যারিসন ও ভারতীয় সেতার শিল্পী পণ্ডিত রবি শংকর। সেই আয়োজনে মানবতার ডাকে ছুটে আসে হাজার হাজার মানুষ। তাদের গানে গানে মাতিয়ে রাখেন জর্জ হ্যারিসন, বব ডিলান, আলী আকবর খাঁ, রিঙ্গো স্টার, বিলি প্রেস্টন, এরিক ক্ল্যাপটনের মতো বিখ্যাত তারকারা।

বব ডিলান (ছবি: টুইটার)

বিশ্বসংগীতের সর্বকালের সেরাদের একজন বব ডিলান। নোবেল, পুলিৎজার, অস্কার ও গ্র্যামির মতো বিখ্যাত সব পুরস্কার আছে তার ঝুলিতে।

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ