Connect with us

ঢালিউড

শাকিব খানের ক্যারিয়ারের যা কিছু প্রথম

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

শাকিব খান (ছবি: ফেসবুক)

আজ ঢালিউড সুপারস্টার শাকিব খানের ৪৪তম জন্মদিন। দুই যুগেরও বেশি সময় ধরে রুপালি পর্দায় কাজ করছেন তিনি। ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক ভক্ত থেকে শুরু করে তারকাদের শুভেচ্ছা সিক্ত হয়েছেন।

১৯৭৯ সালের ২৮ মার্চ নারায়ণগঞ্জে জন্মগ্রহণ করেন মাসুদ রানা। দর্শকদের কাছে শাকিব খান হিসেবে পরিচিত দেশীয় সিনেমার এই জনপ্রিয় নায়ক। তার ক্যারিয়ারের প্রথম যত কিছু জেনে নিন।

প্রথম সিনেমা
বড় পর্দায় মুক্তিপ্রাপ্ত শাকিব খানের প্রথম সিনেমা সোহানুর রহমান সোহান পরিচালিত ‘অনন্ত ভালবাসা’। ১৯৯৯ সালের ২৮ মে রুপালি পর্দায় অভিষেক হয় তার। এতে তার নায়িকা ছিলেন ইরিন জামান। এটি ব্যবসাসফল না হলেও নাচ ও অভিনয়ের জন্য নজর কাড়েন তিনি। যদিও আফতাব খান টুলু পরিচালিত ‘সবাই তো সুখী হতে চায়’ সিনেমার মাধ্যমে প্রথমবার ক্যামেরার সামনে দাঁড়ান শাকিব খান।

নিজের নামে প্রথম সিনেমা
মনোয়ার হোসেন ডিপজল পরিচালিত ‘গণদুশমন’ (২০০১) সিনেমায় এএসপি শাকিব খান চরিত্রে অভিনয় করেন তিনি। এছাড়া আনোয়ার চৌধুরী জীবনের ‘গুরুদেব’ (২০০৪), বদিউল আলম খোকনের ‘নাম্বার ওয়ান শাকিব খান’ (২০১০), এসএ হক অলিকের ‘আরো ভালোবাসবো তোমায়’ (২০১৫) এবং উত্তম আকাশের ‘আমি নেতা হবো’ (২০১৮) সিনেমায় নিজের নামের চরিত্রে দেখা গেছে তাকে।

অতিথি চরিত্রে প্রথম অভিনয়
শাহীন সুমনের ‘কে আপন কে পর’ (২০১১) সিনেমায় প্রথমবার অতিথি চরিত্রে কাজ করেন শাকিব খান। এছাড়া জাকির হোসেন রাজুর ‘দবির সাহেবের সংসার’ (২০১৪) এবং ‘এক কাপ চা’ (২০১৪) সিনেমায় তার ক্ষণিকের উপস্থিতি দেখা গেছে।

শাকিব খান (ছবি: ফেসবুক)

যৌথ প্রযোজনায় প্রথম সিনেমা
বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় কয়েকটি সিনেমায় অভিনয় করেছেন শাকিব খান। এরমধ্যে প্রথমটি ছিলো এফ আই মানিক পরিচালিত ‘সবার উপরে তুমি’ (২০০৯)। কলকাতায় এটি মুক্তি পায় ‘আমার ভাই আমার বোন’ নামে। যৌথ প্রযোজনায় শাকিবের অন্য সিনেমাগুলো হলো ‘শিকারী’ (২০১৬), ‘নবাব’ (২০১৭)।

টালিউডে প্রথম
শুধু টালিউডের প্রযোজনায় শাকিব খান তিনটি সিনেমায় কাজ করেছেন। সবই মুক্তি পেয়েছে ২০১৮ সালে। এগুলো হলো জয়দীপ মুখার্জি পরিচালিত ‘চালবাজ’ (২০১৮) ও ‘ভাইজান এলো রে’ এবং রাজীব কুমার বিশ্বাস পরিচালিত ‘নাকাব’।

প্রথম প্রযোজনা
বদিউল আলম খোকন পরিচালিত ‘হিরো: দ্য সুপারস্টার’ সিনেমার মাধ্যমে ২০১৪ সালে প্রযোজক হিসেবে আত্মপ্রকাশ করেন শাকিব খান। এছাড়া তিনি প্রযোজনা করেছেন মালেক আফসারী পরিচালিত ‘পাসওয়ার্ড’ (২০১৯) এবং কাজী হায়াৎ পরিচালিত ‘বীর’ (২০২১)।

শাকিব খান (ছবি: ফেসবুক)

প্রথম জাতীয় পুরস্কার
জাকির হোসেন রাজু পরিচালিত ‘ভালোবাসলেই ঘর বাঁধা যায় না’ (২০১০) সিনেমার সুবাদে প্রথমবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা অভিনেতা হন শাকিব খান। এরপর শাহীন সুমনের ‘খোদার পরে মা’ (২০১২), ‘আরো ভালোবাসবো তোমায়’ (২০১৫), হাসিবুর রেজা কল্লোলের ‘সত্তা’র (২০১৭) জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা অভিনেতার স্বীকৃতি পেয়েছেন তিনি।

প্রথম গাওয়া গান
২০১১ সালে মালেক আফসারী পরিচালিত ‘মনের জ্বালা’ সিনেমায় ‘আমি চোখ তুলে তাকালেই’ হলো শাকিব খানের গাওয়া প্রথম গান। এটি লিখেছেন কবির বকুল, সুর ও সংগীত পরিচালনায় আলি আকরাম শুভ।

ঢালিউড

সালমান শাহের প্রতি শাবনূরের শ্রদ্ধা, ‘ওপারে ভালো থেকো’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

শাবনূর ও সালমান শাহ (ছবি: ফেসবুক)

দেশীয় সিনেমার বরপুত্র সালমান শাহ সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত’ (১৯৯৩) সিনেমার মাধ্যমে বড় পর্দায় পা রাখেন। মাত্র ৩ বছর ৫ মাস ১২ দিনের ক্যারিয়ারে ২৭টি সিনেমায় অভিনয় করেছেন ক্ষণজন্মা এই তারকা। এরমধ্যে ১৪টিতেই নায়িকা ছিলেন শাবনূর। নায়কের মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জানিয়েছেন এই চিত্রনায়িকা।

১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর মাত্র ২৬ বছর বয়সে নিভে যায় সালমান শাহের জীবনপ্রদীপ। আজ (৬ সেপ্টেম্বর) তাঁর ২৮তম মৃত্যুবার্ষিকীতে অস্ট্রেলিয়া প্রবাসী শাবনূর ফেসবুকে নিজের অ্যাকাউন্ট ও পেজে লিখেছেন, ‘আজ সিনেমার রাজপুত্র সালমান শাহের ২৮তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর ঢাকাই সিনেমায় বিশাল শূন্যতা তৈরি করে বিদায় নিয়েছিলেন সবার প্রিয় নায়ক সালমান শাহ। ক্ষণজন্মা এই নক্ষত্রের প্রতি বিনম্র শ্রদ্ধা, ভালোবাসা এবং তার আত্মার মাগফিরাত কামনা করছি। ওপারে ভালো থেকো সালমান।’

ফেসবুকে ‘স্বপ্নের পৃথিবী’ সিনেমায় সালমান শাহের একটি মুহূর্তের ছবি ও নিজের একটি স্থিরচিত্র শেয়ার দিয়েছেন শাবনূর। তার মতো আরো অনেকে সোশ্যাল মিডিয়ায় ‘স্বপ্নের নায়ক’কে স্মরণ করেছেন।

‘তোমাকে চাই’ সিনেমায় শাবনূর ও সালমান শাহ (ছবি: সাথী ফিল্মস)

সালমান শাহ ও শাবনূর ‘তুমি আমার’ সিনেমায় প্রথমবার জুটি বাঁধেন। এটি মুক্তি পায় ১৯৯৪ সালের ২২ মে। তাদের বেশিরভাগ সিনেমা ব্যবসায়িক সাফল্য পেয়েছে। নায়কের জীবদ্দশায় এই তালিকা থেকে মুক্তি পেয়েছে ‘সুজন সখী’ (১২ আগস্ট, ১৯৯৪), ‘বিক্ষোভ’ (৯ সেপ্টেম্বর, ১৯৯৪), ‘স্বপ্নের ঠিকানা’ (১১ মে, ১৯৯৫), ‘মহামিলন’ (২২ সেপ্টেম্বর, ১৯৯৫), ‘বিচার হবে’ (২১ ফেব্রুয়ারি, ১৯৯৬), ‘তোমাকে চাই’ (২১ জুন, ১৯৯৬), ‘স্বপ্নের পৃথিবী’ (১২ জুলাই, ১৯৯৬)।

শাবনূর ও সালমান শাহ (ছবি: ফেসবুক)

সালমান শাহের অপমৃত্যুর পর শাবনূরের সঙ্গে তার জুটি গড়া ৬টি সিনেমা মুক্তি পায়। এগুলো হলো ‘জীবন সংসার’ (১৮ অক্টোবর, ১৯৯৬), ‘চাওয়া থেকে পাওয়া’ (২০ ডিসেম্বর, ১৯৯৬), ‘প্রেম পিয়াসী’ (১৮ এপ্রিল, ১৯৯৭), ‘স্বপ্নের নায়ক’ (৪ জুলাই, ১৯৯৭), ‘আনন্দ অশ্রু’ (১ আগস্ট, ১৯৯৭) এবং ‘বুকের ভেতর আগুন’ (৫ সেপ্টেম্বর, ১৯৯৭)।

পড়া চালিয়ে যান

ঢালিউড

সালমান শাহ আজও ভক্তদের ‘অন্তরে অন্তরে’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

সালমান শাহ (ছবি: ফেসবুক)

অমর নায়ক সালমান শাহের ২৮তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর মাত্র ২৬ বছর বয়সে নিভে যায় ক্ষণজন্মা এই তারকার জীবনপ্রদীপ। তাঁর মৃত্যুবার্ষিকীতে ভক্তরা শ্রদ্ধা-ভালোবাসায় স্মরণ করেন। এবারও ব্যতিক্রম নয়। 

সোশ্যাল মিডিয়া ফেসবুকে দেশীয় সিনেমার এই রাজপুত্রের নামে কিছু পেজ আছে। সেগুলোর মধ্যে টিম সালমান শাহ, সালমান শাহ (ইমন) এবং সালমান শাহ স্মৃতি সংসদের প্রতিষ্ঠাতা মাসুদ রানা নকীব। টিম সালমান শাহ আজ মিলাদ ও দোয়ার আয়োজন করেছে। ঢাকার তেঁজগাও থানার উল্টো দিকে মসজিদ বায়তুশ শরফে বাদ আসর প্রিয় নায়কের রুহের মাগফিরাত কামনা করবেন ভক্তরা।

সালমান শাহ (ছবি: ফেসবুক)

সালমান শাহ ১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেট শহরের দাড়িয়াপাড়ায় আবেহায়াত ভবনে নানা বাড়িতে জন্মগ্রহণ করেন। তাঁর প্রকৃত নাম চৌধুরী শাহরিয়ার ইমন। টেলিভিশনে কয়েকটি নাটকে অভিনয় করে নজর কাড়েন তিনি। ১৯৯৩ সালের ২৫ মার্চ সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় তার অভিষেক হয়। চিত্রনায়িকা মৌসুমীর এটি প্রথম সিনেমা ছিলো। সেই সঙ্গে এর মাধ্যমেই প্লেব্যাকে অভিষেক হয় আগুনের।

সালমান শাহ (ছবি: ফেসবুক)

নব্বই দশকে সাড়া জাগানো ২৭টি সিনেমায় অভিনয় করেন সালমান শাহ। দর্শকেরা এখনো এগুলো মুগ্ধ হয়ে দেখেন। ভক্ত-দর্শকের ভালোবাসায় খ্যাতির চূঁড়ায় উঠেছিলেন তিনি। কিন্তু ৩ বছর ৫ মাস ১২ দিনে থেমে যায় তাঁর রুপালি ক্যারিয়ার।

সালমান শাহ (ছবি: ফেসবুক)

২৭টি সিনেমার মধ্যে ১৪টিতে শাবনূরের সঙ্গে জুটি বেঁধেছিলেন সালমান। এছাড়া মৌসুমী, শাহনাজ, লিমা, কাঞ্চি, শাবনাজ, বৃষ্টি ও সোনিয়ার বিপরীতে দেখা গেছে তাকে। ছাত্রনেতা, প্রতিবাদী তরুণ, গ্রামের ছেলেসহ সব চরিত্রেই তার সহজাত অভিনয় দক্ষতা ও চরিত্রের ভেতরে মিশে যাওয়ার গুণ ছিলো দারুণ।

সালমান শাহ (ছবি: ফেসবুক)

১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর ঢাকার ইস্কাটনে নিজের বাসায় সিলিং ফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় সালমান শাহের মরদেহ উদ্ধার করা হয়। সিলেটে হযরত শাহজালালের (রা.) মাজারের পাশে চিরনিদ্রায় শায়িত আছেন স্বপ্নের নায়ক।

পড়া চালিয়ে যান

ঢালিউড

নোয়াখালীতে বন্যাকবলিত এলাকায় বুবলী

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

নোয়াখালীতে বন্যাকবলিত এলাকায় শবনম বুবলী (ছবি: ফেসবুক)

নোয়াখালীতে বন্যাকবলিত এলাকায় গেলেন চিত্রনায়িকা শবনম বুবলী। নৌকায় চড়ে বানভাসি মানুষের ঘরে ঘরে ত্রাণ বিতরণ করেছেন তিনি। সোশ্যাল মিডিয়ায় এ প্রসঙ্গে নিজের অনুভূতি জানিয়েছেন নায়িকা। 

আজ (২৯ আগস্ট) রাত ৯টা ২০ মিনিটের দিকে ফেসবুকে বন্যার্তদের নিয়ে দুটি পোস্ট করেছেন বুবলী। এরমধ্যে একটিতে নোয়াখালীতে তোলা বেশ কয়েকটি স্থিরচিত্র শেয়ার করেছেন তিনি। অন্য পোস্টে তার একটি ভিডিওতে দেখা যাচ্ছে- শুকনা খাবার, বিশুদ্ধ পানি, স্যালাইনসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য বোঝাই একটি পিকআপ ভ্যানের সামনে বুবলী। পরে সেটি পৌঁছে যায় নোয়াখালীতে। এরপর নৌকায় চড়ে বন্যাদুর্গতদের দুয়ারে ত্রাণ সহায়তা নিয়ে যান তিনি।

দুটি পোস্টেই বুবলী লিখেছেন, ‘বন্যার্ত মানুষগুলোকে কাছ থেকে দেখে কষ্টগুলো আরো দ্বিগুণ অনুভব হলো। আমার মতো করে সবসময় এই ভালোবাসার মানুষগুলোর কাছাকাছি থাকতে চেষ্টা করি। কারণ এটা আমার মানসিক শান্তি।’

নোয়াখালীতে বন্যাকবলিত এলাকায় শবনম বুবলী (ছবি: ফেসবুক)

বুবলী যোগ করেছেন, ‘সত্যিকার অর্থে সবার একাত্মতা ও ভালোবাসায় বন্যায় বিপদগ্রস্ত মানুষগুলোর জন্য ঢাকায় প্রচুর উপহারসামগ্রী জমা হয়েছে। কিন্তু তাদের কাছে এসব পৌঁছানো এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। কারণ বন্যার পানিতে যোগাযোগ ব্যবস্থার খুব নাজুক অবস্থা গ্রামের দিকে।’

সবার প্রতি বুবলীর অনুরোধ, ‘বন্যার্তদের কাছে যেন তাদের প্রাপ্য উপহারসামগ্রী পৌঁছায় সেদিকে সবাই মিলে সহযোগিতা করি।’

পড়া চালিয়ে যান
Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ