Connect with us

ঢালিউড

বেঙ্গালুরু ফিল্ম ফেস্টিভ্যালে পুরস্কৃত ‘নকশীকাঁথার জমিন’

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

‘নকশীকাঁথার জমিন’ সিনেমায় জয়া আহসান (ছবি: টিএম ফিল্মস)

ভারতের বেঙ্গালুরু ফিল্ম ফেস্টিভ্যালে পুরস্কার পেলো আকরাম খান পরিচালিত বাংলাদেশের মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা ‘নকশীকাঁথার জমিন’। এশিয়ান কম্পিটিশন শাখায় ১৪টি সিনেমার সঙ্গে প্রতিযোগিতায় যৌথভাবে তৃতীয় হয়েছে ‘নকশীকাঁথার জমিন’ ও ‘ভিরাটাপুরা ভিরাগি’।

নির্মাতা আকরাম খান বলেন, ‘আন্তর্জাতিক অনেক গুরুত্বপূর্ণ সিনেমার সঙ্গে লড়াই করে এই পুরস্কার অর্জন করায় আমরা খুবই আনন্দিত। সবচেয়ে বেশি ভালো লাগছে এজন্য যে, মুক্তিযুদ্ধের মাসে মুক্তিযুদ্ধের সিনেমাটি আন্তর্জাতিক স্বীকৃতি পেলো।’

‘নকশীকাঁথার জমিন’ সিনেমায় রওনক হাসান ও জয়া আহসান (ছবি: টিএম ফিল্মস)

গত ২৩ মার্চ শুরু হওয়া বেঙ্গালুরু ফিল্ম ফেস্টিভ্যালে সেরা সিনেমার স্বীকৃতি পেয়েছে ‘বিফর, নাউ অ্যান্ড দেন’ এবং ‘মাদারলেস’। দ্বিতীয় হয়েছে ‘স্যান্ড’ ।

এর আগে ৫৩তম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়ায় (আইএফএফআই) আইসিএফটি-ইউনেস্কো গান্ধী মেডেলের জন্য মনোনীত হয় ‘নকশীকাঁথার জমিন’।

জয়া আহসান

‘নকশিকাঁথার জমিন’ সিনেমায় জয়া আহসান ও সেঁওতি (ছবি: টিএম ফিল্মস)

কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের গল্প ‘বিধবাদের কথা’ অবলম্বনে সাজানো হয়েছে ‘নকশিকাঁথার জমিন’। সরকারি অনুদান ও টিএম ফিল্মসের প্রযোজনায় এতে দুই বোনের চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান ও সেঁওতি। দুই ভাইয়ের চরিত্রে দেখা যাবে ইরেশ যাকের ও রওনক হাসানকে। গুরুত্বপূর্ণ দুটি চরিত্রে আছেন দুই ভাই দিব্য জ্যোতি ও সৌম্য জ্যোতি।

‘নকশীকাঁথার জমিন’ সিনেমায় জয়া আহসান (ছবি: টিএম ফিল্মস)

প্রযোজনা প্রতিষ্ঠান টিএম ফিল্মস জানিয়েছে, আরো কয়েকটি আন্তর্জাতিক উৎসব ঘুরে দেশের সিনেমা হলে মুক্তি পাবে ‘নকশীকাঁথার জমিন’।

সিনেমাওয়ালা প্রচ্ছদ