Connect with us

মঞ্চ-রেডিও

ঢাকার মঞ্চে আসছে মহাভারতের রাক্ষুসী ‘হিড়িম্বা’

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

‘হিড়িম্বা’ নাটকে ফারজানা মুক্তো (ছবি: অন্তর্যাত্রা)

মহাভারতের রাক্ষুসী চরিত্র হিড়িম্বা। তার ভাই হিড়িম্ব’র হন্তারক ভীম হলেন পঞ্চপাণ্ডবের একজন। প্রেমের প্রবল টানে হিড়িম্বা ভাইয়ের খুনি ভীমকে নানান শর্ত মেনে বিয়ে করেছিলো। তাদের ছেলে ঘটোৎকচের জন্মের পর শর্তানুসারে হিড়িম্বা নিজের বাড়ি ফিরে যায়। কুরুক্ষেত্রে পাণ্ডবদের হয়ে লড়তে যুদ্ধবিদ্যায় পারদর্শী করে গড়ে তোলা ঘটোৎকচকে পাঠায় হিড়িম্বা। যুদ্ধক্ষেত্রে কর্ণের অস্ত্রে মারা যায় ঘটোৎকচ।

স্বামী পরিত্যক্তা, সন্তানহারা হিড়িম্বার কণ্ঠে ঝরে পড়ে আক্ষেপ। কারণ রাক্ষস সম্প্রদায়কে নেতিবাচকভাবেই চিত্রিত করা হয়। অথচ পৃথিবীর অনাচার সব মানুষেরই সৃষ্টি। এরপরও রাক্ষসের মহত্ব স্বীকৃত নয়, কেননা মানুষের মাঝে ‘কবি’ রয়েছেন, যিনি তার ক্ষমতাশালী কলমের জোরে মানুষের অন্ধকার ঢেকে তাকে আলোকময় আর কীর্তিমান করে গড়ে তুলতে পারেন। রাক্ষুসী হিড়িম্বা এক নারী হিসেবে এই বৈষম্যের অবসান দাবি করে।

অন্তর্যাত্রা প্রযোজিত ‘হিড়িম্বা’ নাটকের গল্পটি এমন। এতে একক অভিনয় করবেন ফারজানা মুক্তো। আগামী ৪ ও ৫ মে সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে এর প্রদর্শনী হবে।

‘হিড়িম্বা’ নাটকের মহড়ায় ফারজানা মুক্তো (ছবি: অন্তর্যাত্রা)

‘হিড়িম্বা’ রচনা করেছেন রুবাইয়াৎ আহমেদ। তিনি বলেন, ‘মহাভারতে অত্যন্ত ক্ষুদ্র একটি অংশ জুড়ে হিড়িম্বার কাহিনি। কিন্তু অতিঅল্প পরিসরেই নিশ্চিত হয়ে যায়, বিপুলা ওই মহাকাব্যের যেকোনো নারী চরিত্রের ত্যাগের চেয়ে হিড়িম্বার অবদান কোনো অংশেই ন্যূন নয়। বরং কোনো কোনো ক্ষেত্রে তা পূজ্য অনেক চরিত্র থেকেই বেশি। অথচ, এরপরও অপরাপর অনেক মানব নারী অসংখ্য ত্রুটি নিয়েও মহিমান্বিত হয়ে উঠেছে, পূজ্য রূপে প্রতিষ্ঠা পেয়েছে। হিড়িম্বা মানবকল্পিত চিরায়ত সেই রূপকল্পের বিরুদ্ধে দাঁড়ায়, প্রশ্ন তোলে, ভেঙে দেয় প্রতিষ্ঠিত আখ্যান।’

নাটকটির মঞ্চ পরিকল্পনা ও নির্দেশনার দায়িত্বে আছেন হাবিব মাসুদ। তিনি জানান, আবহমান বাংলার গল্প-বয়ানরীতিতে সাজানো হয়েছে হিড়িম্বার আঙ্গিক।

‘হিড়িম্বা’য় রয়েছে দুটি গান। রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বিপুল তরঙ্গ রে’ গানের সংগীত পরিকল্পনা করেছেন নূর-ই-নাজনীন, ফারজানা মুক্তো, অর্ণব মল্লিক। ‘যখন মৃত্যু দুয়ারে খাড়া/দেখেছি তাহার রূপ’ গানটি সুর করেছেন ইউসুফ হাসান অর্ক।

সিনেমাওয়ালা প্রচ্ছদ