Connect with us

কান ফিল্ম ফেস্টিভ্যাল

কান ২০২৩: অফিসিয়াল সিলেকশনে স্প্যানিশ পরিচালকের ইংরেজি শর্টফিল্ম

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

‘স্ট্রেঞ্জ ওয়ে অব লাইফ’ শর্টফিল্মের দৃশ্য (ছবি: এল দেসেও)

কান ফিল্ম ফেস্টিভ্যালের ৭৬তম আসরের অফিসিয়াল সিলেকশনে স্থান পেলো পেদ্রো আলমোদোভারের শর্টফিল্ম ‘স্ট্রেঞ্জ ওয়ে অব লাইফ’। উৎসবটিতে এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে। এতে ৭৩ বছর বয়সী এই স্প্যানিশ পরিচালকের সঙ্গে হাজির থাকবেন ছোট দৈর্ঘ্যের সিনেমাটির প্রধান দুই অভিনেতা ইথান হক ও পেড্রো পাসকাল। শর্টফিল্মের প্রদর্শনীর পর দর্শক ও সংবাদকর্মীদের উপস্থিতিতে আড্ডায় অংশ নেবেন তারা।

‘স্ট্রেঞ্জ ওয়ে অব লাইফ’-এর শুটিং হয়েছে স্পেনের দক্ষিণাঞ্চলে। এটি ইংরেজি ভাষায় পেদ্রো আলমোদোভারের দ্বিতীয় শর্টফিল্ম। ২০২০ সালে তিনি ইংরেজি ভাষায় ‘দ্য হিউম্যান ভয়েস’ পরিচালনা করেন। ৭৭তম ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালে এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়।

‘স্ট্রেঞ্জ ওয়ে অব লাইফ’ শর্টফিল্মের পোস্টার (ছবি: এল দেসেও)

নতুন শর্টফিল্মের গল্পে দেখা যাবে, আমান ঘোড়ার পিঠে মরুভূমি পেরোয়। সে শেরিফ জ্যাকের সঙ্গে দেখা করতে আসে। ২৫ বছর আগে শেরিফ ও খামার মালিক সিলভা একসঙ্গে পেশাদার খুনি হিসেবে কাজ করতো। সিলভা তার শৈশবের বন্ধুর সঙ্গে পুনর্মিলনের ছদ্মবেশে তাকে দেখতে যায়। তারা পুনর্মিলন উদযাপন করে। কিন্তু পরদিন সকালে শেরিফ জ্যাক তাকে জানায়, পুরনো বন্ধুত্ব তার আসার কারণ নয়।

পেদ্রো আলমোদোভারের সিনেমায় বরাবরই ফুটে উঠেছে ভালোবাসা, আকাঙ্ক্ষা, শৈশব ও মাতৃত্বের কথা। তার প্রতিটি নির্মাণে গুরুত্ব পেয়েছে নারীরা।

পেদ্রো আলমোদোভার (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

কান ফিল্ম ফেস্টিভ্যালে পেদ্রো আলমোদোভারের অর্জন অনেক। ১৯৯৯ সালে ‘অল অ্যাবাউট মাই মাদার’ সিনেমার জন্য সেরা পরিচালকের পুরস্কার জিতেছেন তিনি। ২০০৪ সালে উৎসবটির পয়লা দিনে প্রদর্শিত হয় তার ‘ব্যাড এডুকেশন’। কানে উদ্বোধনী সিনেমা নির্বাচিত হওয়া প্রথম স্প্যানিশ সিনেমা এটাই। ২০০৬ সালে ‘ভলভার’-এর সুবাদে সেরা চিত্রনাট্যকারের পুরস্কার পান তিনি। এটি ছিলো মূল প্রতিযোগিতা শাখায়।

পেদ্রো আলমোদোভার (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

২০১৭ সালে কান ফিল্ম ফেস্টিভ্যালের মূল প্রতিযোগিতা শাখায় প্রধান বিচারক ছিলেন পেদ্রো আলমোদোভার। সেই আসরে স্বর্ণপাম জয় করে রুবেন অস্টলান্ডের ‘দ্য স্কয়ার’। তিনি এবারের আসরে মূল প্রতিযোগিতা শাখায় প্রধান বিচারকের দায়িত্ব সামলাবেন।

২০১৯ সালে পেদ্রো আলমোদোভার পরিচালিত ‘পেইন অ্যান্ড গ্লোরি’ সিনেমার সুবাদে কানে সেরা অভিনেতার পুরস্কার পান অ্যান্টোনিও ব্যান্ডেরাস। সেই আসরে প্রধান বিচারক ছিলেন মেক্সিকান নির্মাতা আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতু।

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ