Connect with us

ঢালিউড

চিত্রনায়ক ফারুক মারা গেছেন

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

আকবর হোসেন পাঠান ফারুক (ছবি: ফেসবুক)

দেশীয় সিনেমার অভিনেতা ও সংসদ সদস্য আকবর হোসেন পাঠান ফারুক আর নেই। আজ (১৫ মে) সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর বয়স হয়েছিলো ৭৪ বছর।

পারিবারিক সূত্রে জানা যায়, অভিনেতা ও রাজনীতিবিদ ফারুকের মরদেহ আগামীকাল (১৬ মে) ভোরের ফ্লাইটে ঢাকায় আনা হবে।

আকবর হোসেন পাঠান ফারুক (ছবি: ফেসবুক)

সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে আট বছর ধরে চিকিৎসা নিচ্ছিলেন অভিনেতা ফারুক। উচ্চ রক্তচাপ, মস্তিষ্ক ও স্নায়ুতন্ত্রের সমস্যাসহ বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছিলেন তিনি। সর্বশেষ ২০২১ সালের মার্চে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য সিঙ্গাপুরে যান তিনি। তখন পরীক্ষায় তাঁর রক্তে সংক্রমণ ধরা পড়ে। এরপর থেকেই শারীরিকভাবে অসুস্থতা অনুভব করছিলেন তিনি। সিঙ্গাপুরে নিজের পরিচিত চিকিৎসকের পরামর্শে দ্রুত হাসপাতালে ভর্তি হন এই অভিনেতা ও রাজনীতিবিদ। এর কয়েকদিন পর তাঁর মস্তিষ্কে সংক্রমণ ধরা পড়ে। এরপর থেকে দীর্ঘ সময় সেখানেই চিকিৎসাধীন ছিলেন তিনি। কিন্তু শেষ রক্ষা হয়নি। আজ সিঙ্গাপুরের স্থানীয় সময় সকাল ১০টায় চিরবিদায় নিলেন রুপালি পর্দার এই তারকা।

আকবর হোসেন পাঠান ফারুক (ছবি: ফেসবুক)

অভিনেতা ফারুকের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শোবিজ তারকারা সোশ্যাল মিডিয়ায় স্মৃতিচারণ করেছেন।

১৯৪৮ সালের ১৮ আগস্ট ঢাকায় জন্মগ্রহণ করেন ফারুক। ১৯৭১ সালে এইচ আকবর পরিচালিত ‘জলছবি’ চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে ঢাকাই সিনেমায় অভিষেক হয় তাঁর। এতে নায়িকা ছিলেন কবরী। এরপর ১৯৭৩ সালে খান আতাউর রহমানের পরিচালনায় মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা ‘আবার তোরা মানুষ হ’ এবং ১৯৭৪ সালে নারায়ণ ঘোষ মিতার ‘আলোর মিছিল’-এ পার্শ্বচরিত্রে অভিনয় করে দারুণ প্রশংসিত হন তিনি।

আকবর হোসেন পাঠান ফারুক (ছবি: ফেসবুক)

ঢালিউডে প্রায় পাঁচ দশকের ক্যারিয়ারে অনেক দর্শকপ্রিয় সিনেমায় অভিনয় করেছেন অভিনেতা ফারুক। ‘মিয়া ভাই’ সিনেমার সুবাদে তিনি ‘মিয়া ভাই’ উপাধি পান। তাঁর অভিনীত সিনেমার তালিকায় উল্লেখযোগ্য– ‘সারেং বৌ’, ‘লাঠিয়াল’, ‘সুজন সখী’, ‘নয়নমনি’, ‘মিয়া ভাই’, ‘গোলাপী এখন ট্রেনে’, ‘সাহেব’, ‘আলোর মিছিল’, ‘দিন যায় কথা থাকে’ ইত্যাদি।

আকবর হোসেন পাঠান ফারুক (ছবি: ফেসবুক)

অভিনয়ের জন্য ১৯৭৫ সালে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন ফারুক। ২০১৬ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননায় ভূষিত হন তিনি।

অভিনয় থেকে অবসরের পর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ