Connect with us

কান ফিল্ম ফেস্টিভ্যাল

কান ২০২৩: সিনেমার সাজানো পার্কে বিতর্কের ইঙ্গিত

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

পালে দে ফেস্টিভ্যাল ভবনের পাশে গার মেরিটাইম (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

ফরাসি উপকূলীয় শহর কান রূপান্তরিত হয়েছে সিনেমার পার্কে! কান ফিল্ম ফেস্টিভ্যালের ৭৬তম আসর উপলক্ষে এই সাজ সাজ রব। আজ (১৬ মে) শুরু হয়েছে উৎসবটি। এবারও যথারীতি থাকছে কয়েকটি ব্লকবাস্টার সিনেমা, উঠতি প্রতিভাবানদের পসরা এবং আর্টহাউস সিনেমার মাস্টার ফিল্মমেকারদের কাজ। সেই সঙ্গে রয়েছে কিছু বিতর্কের ইঙ্গিত।

কানে এবার দেখানো হবে ‘ইন্ডিয়ানা জোন্স অ্যান্ড দ্য ডায়াল অব ডেস্টিনি’, মার্টিন স্করসেসির পরিচালনায় লিওনার্দো ডিক্যাপ্রিও অভিনীত ‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’, ওয়েস অ্যান্ডারসনের তারকায় ঠাসা ‘অ্যাস্টেরয়েড সিটি’ প্রভৃতি।

পেদ্রো আলমোদোভার, নাটালি পোর্টম্যান ও মাইকেল ডগলাসসহ আরও অনেক তারকার পদধূলি পড়বে কানসৈকতে। স্বর্ণপামের প্রতিদ্বন্দ্বিতায় আছে পরিচালক নান্নি মোরেত্তি, কেন লোচ এবং ভিম ভেন্ডার্সের নতুন সিনেমা।

‘জান দ্যু ব্যারি’ সিনেমার দৃশ্যে জনি ডেপ ও মাইওয়েন (ছবি: হোয়াই নট প্রোডাকশন্স)

হলিউড সুপারস্টার জনি ডেপ অভিনীত ‘জান দ্যু ব্যারি’র মাধ্যমে উৎসবের উদ্বোধন হবে। এতে রাজা পঞ্চদশ লুই চরিত্রে অভিনয় করেছেন তিনি। প্রাক্তন স্ত্রী অ্যাম্বার হার্ডের বিপক্ষে মানহানি মামলার আইনি লড়াইয়ে জয়ের পর এটাই হতে যাচ্ছে ৫৯ বছর বয়সী এই অভিনেতার প্রথম মুক্তিপ্রাপ্ত সিনেমা। সর্বশেষ ২০২০ সালে ‘মিনামাটা’য় দেখা গেছে তাকে। তিন বছর পর বড় পর্দায় প্রত্যাবর্তন করতে যাচ্ছেন তিনি। ফরাসি ভাষায় নির্মিত ‘জান দ্যু ব্যারি’ আজ ফ্রান্সের সিনেমা হলে মুক্তি পাবে।

তবে জনি ডেপের সিনেমাকে উদ্বোধনী আয়োজনের জন্য বেছে নেওয়ায় বিতর্কিত হচ্ছে কান কর্তৃপক্ষ। যদিও কান ফিল্ম ফেস্টিভ্যালের পরিচালক থিয়েরি ফ্রেমো সমালোচনার বিরুদ্ধে মন্তব্য করেন, তাকে তো আর অভিনয় থেকে নিষিদ্ধ করা হয়নি।

মূল প্রতিযোগিতায় থাকা ২০টি সিনেমা ও ১টি প্রামাণ্যচিত্রের মধ্যে রেকর্ডসংখ্যক সাতটি পরিচালনা করেছেন নারীরা। শুরুতে সংখ্যাটি ছিলো ৬টি। পরে যুক্ত হয় ক্যাথরিন কোরসিনির ‘হোমকামিং’। কিন্তু এর শুটিংয়ে শিশুশিল্পীদের সঙ্গে দুর্ব্যবহার এবং অপ্রাপ্তবয়স্কদের অংশগ্রহণে একটি অন্তরঙ্গ দৃশ্যের গোপনীয়তা চুক্তি নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে।

এবারের আসরে মূল প্রতিযোগিতায় কোনো পরিচালকের প্রথম সিনেমা কেবল একটি। এটি হলো ফরাসি-সেনেগালিজ পরিচালক রামাতা তুলাই সি’র ‘ব্যানেল অ্যান্ড আদামা’। সেনেগালিজ গ্রামের পটভূমিতে সম্পর্কের আখ্যান নিয়ে সাজানো হয়েছে এই সিনেমা।

পালে দে ফেস্টিভ্যাল ভবনের ফটোকল কর্নার (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

গতবার ‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’ সিনেমার সুবাদে স্বর্ণপাম জয়ী রুবেন অস্টলান্ড এবারের মূল প্রতিযোগিতায় বিচারকদের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন। এর আগে ২০১৭ সালে ‘দ্য স্কয়ার’-এর মাধ্যমে স্বর্ণপাম জেতেন সুইডিশ এই নির্মাতা। তার নেতৃত্বে বিচারকদের মধ্যে আছেন স্বর্ণপাম জয়ী জুলিয়া দুকুরনো। ফরাসি এই নির্মাতা কানের ইতিহাসে স্বর্ণপামজয়ী দুই নারীর একজন। বিচারকদের মধ্যে আরো আছেন ‘ক্যাপ্টেন মারভেল’ তারকা ব্রি লারসন।

দুঃসাহসী প্রত্নতাত্ত্বিক ইন্ডিয়ানা জোন্স চরিত্রে ১৫ বছর পর ফিরছেন হ্যারিসন ফোর্ড। কানে ‘ইন্ডিয়ানা জোন্স অ্যান্ড দ্য ডায়াল অব ডেস্টিনি’র ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে প্রতিযোগিতার বাইরে। ইন্ডিয়ানা জোন্স ফ্র্যাঞ্চাইজের এটাই পঞ্চম ও শেষ কিস্তি বলা হচ্ছে।

জনপ্রিয় উপন্যাস অবলম্বনে নির্মিত মার্টিন স্করসেসির ‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’ কানসৈকতে সাড়া জাগাবে বলে আশা করা হচ্ছে। এতে অভিনয় করেছেন লিওনার্দো ডিক্যাপ্রিও এবং রবার্ট ডি নিরো। ১৯২০-এর দশকে তেলের খনি ওকলাহোমা রাজ্যে আমেরিকার ওসেজ সম্প্রদায়ের অনেক সদস্যকে হত্যার সত্যি ঘটনা অবলম্বনে সাজানো হয়েছে সিনেমাটি।

পালে দে ফেস্টিভ্যাল ভবনের ফটোকল কর্নার (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

কান উৎসবে মুদ্রার একপিঠে চাকচিক্য থাকলেও অন্যপিঠে আছে নানান প্রতিকূলতা। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর পরিকল্পিত পেনশন সংস্কারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে কান শহরের বিদ্যুৎ সংযোগ কেটে দেওয়ার হুমকি দিয়েছে ফরাসি সিজিটি পাওয়ার ইউনিয়ন। পেনশন সংস্কার বিক্ষোভের অস্থিরতা কান উৎসবে প্রভাব ফেলতে পারে ভেবে আয়োজকরা উদ্বিগ্ন।

একইসঙ্গে হলিউডের চিত্রনাট্যকার ও লেখকদের ধর্মঘটে থাকার প্রভাব এবারের কানে পড়তে পারে বলে পূর্বাভাস রয়েছে। এক্ষেত্রে লেখক-পরিচালক মার্টিন স্করসেসির মতো শিল্পীদের জন্য পরিস্থিতি কিছুটা জটিল হতে পারে। আগামী ২৭ মে পর্যন্ত এমন অনেক বিষয়কে কেন্দ্র করে কফির কাপে ঝড় উঠবে কানে।

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ